কাশ্মীরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
কাশ্মীরে চালু হচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট, ছবি: এনডিটিভি

কাশ্মীরে চালু হচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট, ছবি: এনডিটিভি

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর অবশেষে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে চালু হতে হচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা। দেশটির সরকারি আদেশের বরাতে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

এনডিটিভি তাদের প্রতিবেদনে জানায়, বুধবার (১৫ জানুয়ারি) থেকে চালু হবে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা। প্রথমে শ্রীনগরে ও পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে পর্যায়ক্রমে পুরো কাশ্মীরে এই ইন্টারনেট ব্যবস্থা চালু হবে।

এদিকে ব্রডব্যান্ড চালু হলেও সোশ্যাল মিডিয়ায় সরকারি আরোপ চলমান থাকবে বলে জানায় এনডিটিভি।

কাশ্মীরে ইন্টারনেট সেবা বন্ধ নিয়ে দিল্লির সুপ্রিম কোর্টের একটি রায়ের পরেই এই সিদ্ধান্ত নিলো ভারতের মোদি সরকার।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, কাশ্মীরের রাজধানী শ্রীনগর ও মধ্য কাশ্মীরে সর্বপ্রথম চালু করা হবে ব্রডব্যান্ড ইন্টারনেট। আর তারপর উত্তর কাশ্মীর (কুপওয়ারা, বান্দিপোরা ও বারামুলা) ও সবশেষে দক্ষিণ কাশ্মীরে (পুলওয়ামা, কুলগাম, সোপিয়ান ও আনন্তনাগ) ফেরানো হবে ব্রডব্যান্ড ইন্টারনেট।

এনডিটিভিকে জানায়, ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হওয়ার এক সপ্তাহ পর এটি পর্যালোচনা করা হবে। এরপর মুঠোফোনে ইন্টারনেট সেবা চালু করা হতে পারে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমটি।

গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা (বিশেষ মর্যাদা) বাতিল করে মোদি সরকার। এরপর থেকে অঞ্চলটির সব ধরনের ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়। জম্মু কাশ্মীরকে ভেঙ্গে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে ক্ষমতাসীন বিজেপি সরকার। নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে জম্মু কাশ্মীরে অর্থনৈতিকভাবে ক্ষতি হয়েছে ২.৬ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া চাকরিচ্যুত হয়েছে প্রায় লাখ খানেক লোক।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর