করোনা ভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ৪৯০

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: আলজাজিরা

ছবি: আলজাজিরা

  • Font increase
  • Font Decrease

চীনে করোনা ভাইরাসে সংক্রমণে মৃতের সংখ্যা বেড়েই চলছে। বুধবার (৫ ফেব্রুয়ারি) পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৪৯০ জন। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে তিন হাজার ৮৮৭ জন। যার ফলে এ পর্যন্ত আক্রান্তের পরিমাণ সাড়ে চব্বিশ হাজার ছাড়িয়েছে বলে নিশ্চিত করেছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

এদিকে চীন ও ফিলিপাইনের পর হংকংয়ে করোনায় আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান করোনা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে আরও সংহতি সাধনের আহ্বান জানিয়েছেন। এছাড়া ভাইরাসজনিত মামলার তথ্যাদি গোপন করায় বিভিন্ন সরকারের সমালোচনা করেছেন তিনি। তিনি জানান, চীনের বাইরে শুধুমাত্র ৩৮ শতাংশ আক্রান্তের তথ্য তাদের জানানো হয়েছে।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে নতুন করোনা ভাইরাসের উৎপত্তি। শহরটির একটি স্থানীয় বাজার থেকে এ ভাইরাস ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। ভাইরাসটির প্রাদুর্ভাব চীন বাদেও আরও ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটি প্রাদুর্ভাব কমাতে চীনের কয়েকটি শহরের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওইসব প্রদেশের গণপরিবহন ও শহরগুলো থেকে কাউকে বের হতে দেওয়া হচ্ছে না।

হুবেই প্রদেশ থেকে নিজেদের নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে কাজ করছে বিভিন্ন দেশ। এছাড়া চীনে ভ্রমণ ও চীনা নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে অনেকেই।

করোনার প্রাদুর্ভাবে বৈশ্বিক জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এখন পর্যন্ত করোনার কোনো প্রতিশোধক আবিষ্কার করা সম্ভব হয়নি। ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় আক্রান্ত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই করোনার যে কোনো উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর