করোনা ভাইরাস: জাপানে আটকে থাকা জাহাজে ১০ জন শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
জাপানে আটকে থাকা জাহাজটি, ছবি: সংগৃহীত

জাপানে আটকে থাকা জাহাজটি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাপানে ইয়োকোহামা বন্দরে আটকে থাকা ব্রিটিশ ক্রুজ জাহাজ ডায়মন্ড প্রিন্সেসে নতুন করোনা ভাইরাসে আক্রান্ত ১০ জনকে শনাক্ত করা হয়েছে। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে জাপানি কর্তৃপক্ষ।

জাহাজটিতে তিন হাজার ৭০০ জন যাত্রী রয়েছে। এর মধ্যে তিনশ জনকে পরীক্ষা করা হয়েছে।

জাপানের স্বাস্থ্যমন্ত্রী ক্যাটসুনোবু কাটো জানান, এখন পর্যন্ত ২৭৩ জনকে পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে ৩১ জনের প্রকাশিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে। আক্রান্তের পরিমাণ আরও বাড়তে পারে বলে সতর্ক করেছেন তিনি।

আক্রান্তদের জাহাজ থেকে নামিয়ে চিকিৎসা কেন্দ্রে প্রেরণ করা হয়েছে বলেও জানান তিনি।

আক্রান্তের মধ্যে সবার বয়স ৫০ বছরের ঊর্ধ্বে বলে জানিয়েছে জাপানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এনএইচকে।

এনএইচকে তাদের প্রতিবেদনে জানায়, আক্রান্তের মধ্যে চারজন ৫০ থেকে ৬০ বছরের মধ্যে। আরও চারজন ৬০ থেকে ৭০ এর মধ্যে। একজন ৭০ থেকে ৮০ ও আরেকজন ৮০ বছরে ঊর্ধ্বে।

গত মাসে জাহাজটিতে উঠা ৮০ বছর বয়সী হংকংয়ের নাগরিকের মাধ্যমে ভাইরাসটি সংক্রামিত হয়েছে।

সোমবার সন্ধ্যা থেকে জাহাজে থাকা যাত্রীদের পরীক্ষা করা শুরু হয়েছে বলে জানিয়েছেন জাহাজ কর্তৃপক্ষ। শারীরিক পরীক্ষা না হওয়া পর্যন্ত সমস্ত যাত্রীকে নিজ নিজ কক্ষে থাকতে বলা হয়েছে।

জাহাজটিতে থাকা এক ব্রিটিশ যাত্রী সংবাদ সংস্থা প্রেস অ্যাসোসিয়েশনকে জানান, আমরা এখন আনুষ্ঠানিকভাবে কোয়ারেন্টাইনে রয়েছি।

জাহাজে থাকা আরেক যাত্রী জানান, জাহাজে অবস্থান করা তার মায়ের ওষুধ শেষ হয়ে আসছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে এ পর্যন্ত মারা গেছে ৪৯০ জন। আক্রান্তের পরিমাণ সাড়ে চব্বিশ হাজার ছাড়িয়েছে। এছাড়া জাপানে ২০ জন আক্রান্তকে শনাক্ত করা গেছে। এদিকে চীন বাদেও পৃথিবীর ২৫টি দেশে আক্রান্ত রোগীকে শনাক্ত করা গেছে। আর করোনায় আক্রান্ত হয়ে চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে দুজন মারা গেছে।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর