করোনাভাইরাসে মৃত ৬৩০, আক্রান্ত ৩০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসে চীন জুড়ে শুরু হয়েছে মৃত্যুর মিছিল। এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩০ জনে এবং আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৪০০ জন।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানায়, এখন পর্যন্ত বিশ্বের ২৫টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

করোনাভাইরাসে চীনের বাইরে দুইজনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে ৩১৮ জন। এ নিয়ে বিশ্বে ৬৩৮ জনের মৃত্যু এবং ৩১ হাজার ৪৭৯ জন আক্রান্ত হয়েছেন।

এদিকে জাপানের জাহাজে থাকা ৪১ জনের শরীরে নতুন করে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। সবমিলিয়ে এই জাহাজে থাকা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জনে।

ইকোহামা শহরের অদূরে থাকা এই জাহাজে ৩ হাজার ৭০০ জন যাত্রী রয়েছেন। গত মাসে এই জাহাজে থাকা এক যাত্রী হংকং গিয়েছিলেন। তার কিছুদিন পরই ৮০ বছরের ওই বৃদ্ধের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়।

জাপান স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছে, ওই জাহাজে থাকা ১৭১ জনকে পরীক্ষা করা হয়েছে। তাদেরকে ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে। নতুন যে ৪১ জনকে শনাক্ত করা হয়েছে তাদেরকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

জাহাজে আক্রান্ত ৬১ জনের মধ্যে জাপানের ২৮ জন, অস্ট্রেলিয়া ও কানাডার ১৪ জন, আর্জেন্টিনার ১ জন, হংকংয়ের ৩ জন, যুক্তরাষ্ট্রের ১১ জন এবং অন্যান্য দেশের ৪ জন।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) চীনের হুবেই প্রদেশে চিকিৎসক লি ওয়েনলিয়াং (৩৪) মারা যাওয়ায় বিশ্বব্যাপী উদ্বেগ সৃষ্টি হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি লি ওয়েনলিয়াং এর শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা করার সময় প্রাণঘাতী এই ভাইরাস লি এর শরীরে ছড়িয়ে পড়ে। দুইমাস ধরে চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সচেতনতা বৃদ্ধি করতে যে কয়জন চিকিৎসক কাজ করেছেন তাদের মধ্যে লি'ও ছিলেন।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর