২০ ছাড়াল অ্যান্টার্কটিকার তাপমাত্রা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

বরফে আছন্ন অ্যান্টার্কটিকা মহাদেশের তাপমাত্রা প্রথম বারের মত ২০ ডিগ্রী সেলসিয়াস ছাড়িয়েছে। গবেষকরা মহাদেশটির একটি দ্বীপে ২০ দশমিক ৭৫ ডিগ্রী সেলসিয়াস এ তাপমাত্রা রেকর্ড করেছে। যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

চলতি মাসের ৯ ফেব্রুয়ারি এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এটি সিউমার দ্বীপের একটি পর্যবেক্ষণ স্টেশনে রেকর্ড করা হয়।

গবেষক দলের সদস্য ব্রাজিলিয়ান বিজ্ঞানী কার্লোস শেফার ফরাসি সংবাদ মাধ্যম এএফপিকে জানান, তারা কোনো সময় অ্যান্টার্কটিকায় এত তাপমাত্রা দেখেনি। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, এটি মাত্র একবারের ডেটাতে দেখা গেছে। এটি দীর্ঘমেয়াদী ডেটার অংশ নয়।

চলতি মাসের ৭ তারিখে অ্যান্টার্কটিকার পেনিসুলা উপদ্বীপে সর্বোচ্চ ১৮ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়। আর চলতি বছরের জানুয়ারিতে অ্যান্টার্কটিকায় জানুয়ারি মাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া বিভাগের (ডব্লিউএমও) তথ্য মতে, গত ৫০ বছরে অ্যান্টার্কটিকা মহাদেশে তাপমাত্রা বেড়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। আর এই সময়ের মধ্যে মহাদেশটির পশ্চিম উপকূলের ৮৭ শতাংশ বরফ গলে গেছে। এছাড়া গত বার বছরে বিশ্ব উষ্ণায়নের কারণে হিমবাহগুলো অতিরিক্ত পরিমাণে গলছে বলে সতর্ক করেছে ডব্লিউএমও।

আগে থেকেই জলবায়ু পরিবর্তনের জন্য হুঁশিয়ারি দিয়ে আসছেন বিজ্ঞানীরা। তাদের মতে, এভাবে চলতে থাকলে অ্যান্টার্কটিকার বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১০ ফুট পর্যন্ত বেড়ে যেতে পারে। আর তা হলে তলিয়ে যেতে পারে বিশ্বের অনেক অঞ্চল।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর