'কাশ্মীর ইস্যুতে তুরস্ক পাকিস্তানের পাশে থাকবে'

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কাশ্মীর ইস্যুতে তুরস্ক পাকিস্তানের পাশে থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) পাকিস্তানের জাতীয় সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়া কালে তিনি একথা জানান।

তিনি বলেন, তুরস্কের কানাকালেতে যে ধরনের হত্যাকাণ্ড ও নির্যাতনের ঘটনা ঘটেছিল একই ঘটনা ঘটছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে। তুরস্ক সবসময় এ ঘটনার বিরোধিতা করে যাবে।

তিনি আরো বলেন, 'কানাকালের সেই দুঃসময়ে উপমহাদেশের মুসলমানদের সমর্থনের কথা আমরা কখনো ভুলবো না। সে সময় পাকিস্তান আমাদের যে সমর্থন দিয়েছিলো টা ভুলার মত নয়। আজকে কাশ্মীর ইস্যুকে পাকিস্তানিরা যেভাবে দেখছেন আমরাও ঠিক একইভাবে দেখছি। আমরা অতীতের মতো ভবিষ্যতেও পাকিস্তানকে সমর্থন দিয়ে যাবো। আমাদের বন্ধুত্ব ব্যবসা-বাণিজ্য কিংবা স্বার্থের ওপর ভিত্তি করে নয়। তুরস্ক পাকিস্তানের সম্পর্ক ভালোবাসার।'

পাকিস্তানের জাতীয় সংসদের যৌথ অধিবেশন

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে তুরস্কের অবস্থান নিশ্চিত করে তিনি বলেন, 'কাশ্মীরে দীর্ঘদিন মুসলমানরা নির্যাতনের শিকার হচ্ছে। বর্তমানে যার ভয়াবহতা বৃদ্ধি পেয়েছে। শিগগির এই সমস্যার কাশ্মীর সমস্যার সমাধান হওয়া দরকার। সমস্যা সমাধানে যেকোনো প্রয়োজনে তুরস্ক পাকিস্তানের পাশে থাকবে।

পাকিস্তানের জাতীয় সংসদের যৌথ অধিবেশনে এরদোগান বলেন, পাকিস্তান এখন শান্তি এবং স্থিতিশীলতার পথে রয়েছে। তবে, এই শান্তি ও স্থিতিশীলতা খুব সহজে আসে না; এজন্য অনেক কাজ করতে হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ডিল অব দ্যা সেঞ্চুরি প্রসঙ্গে এরদোগান বলেন, ট্রাম্প ঘোষিত ডিল অব দ্যা সেঞ্চুরি একটি দখলদারিত্বের প্রকল্প।

পাকিস্তানের জাতীয় সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সুযোগ পাওয়ায় দেশটির কর্মকর্তা ও সংসদ সদস্যদের ধন্যবাদ জানিয়ে এরদোগান বলেন, 'পাকিস্তানকে আমি আমার নিজের দেশের মনে করি'।

আপনার মতামত লিখুন :