ঘূর্ণিঝড় 'ডেনিস' যুক্তরাজ্যে শতাধিক ফ্লাইট বাতিল

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
যুক্তরাজ্যে আঘাত হানছে ঘূর্ণিঝড় ডেনিস, ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে আঘাত হানছে ঘূর্ণিঝড় ডেনিস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিয়ারার পর যুক্তরাজ্যের দিকে দেয়ে আসছে ঘূর্ণিঝড় ডেনিস। যুক্তরাজ্যের স্থানীয় সময় শনিবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির পূর্ব উপকূলে ডেনিস আঘাত হানবে। ডেনিসের ফলে প্রবল বৃষ্টিপাত, বাতাস ও প্রচুর পরিমাণে বরফ গলবে বলে হুঁশিয়ারি করা হয়েছে।

ডেনিসের কারণে কয়েকশ ফ্লাইট বাতিল করেছে ব্রিটিশ এয়ারওয়েজ (বিএম) এবং ইজিজেট। সর্বশেষ আপডেটের জন্য যাত্রীদের বিমান সংস্থাগুলোর ওয়েবসাইট চেক করার পরামর্শ দেওয়া হয়েছে। ইজিজেট'র মুখপাত্র জানায়, তাদের ২৩৪টি ফ্লাইট বাতিল করা হয়েছে। আর বিএম মুখপাত্র জানায়, খারাপ আবহাওয়ার কারণে আমাদের ফ্লাইটগুলো বাতিল করা হচ্ছে।

গত সপ্তাহের ঘূর্ণিঝড় কিয়ারার থেকেও শক্তিশালী আকার ধারণ করেছে ডেনিস। এর ফলে উপকূলে ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাবে। এছাড়া পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ১৪০ মি.মি. বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ঘূর্ণিঝড়ের সঙ্গে বন্যার সতর্কতা দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। এছাড়া বন্যার পানি জীবনের জন্য বিপদ হতে পারে বলে জানিয়েছে তারা।

ডেনিসের ফলে কয়েকশো বাসিন্দাকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া সহায়তা করতে সেনা বাহিনীকে ঢেকে পাঠিয়েছে ক্যাল্ডারডেল কাউন্সিল। কাউন্সিলটির প্রধান রবিন টুড্ডেহাম বলেন, পশ্চিম ইয়র্কশায়ারে বাসিন্দা সরাতে ও ঝড় মোকাবেলায় সেনা বাহিনীর সদস্যদের আনা হয়েছে।

যুক্তরাজ্যের পরিবেশ সংস্থার বন্যা এবং উপকূলীয় ঝুঁকি ব্যবস্থাপনার প্রধান জন কার্টিন জানান, ডেনিসের দ্বারা সৃষ্ট বন্যার ঝুঁকি দেশের বিভিন্ন অঞ্চলে পর্যায়ক্রমে পৌঁছে যাবে। তিনি টুইট করে জানান, যুক্তরাজ্যের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে শনিবার বিকেল থেকে সোমবার বিকাল পর্যন্ত ভারী বৃষ্টিপাত হবে এবং পরে তা ভয়াবহ বন্যার আকার ধারণ করবে।

এদিকে জরুরি প্রয়োজনে সাসেক্সের বাসিন্দাদের ফোন করতে আহ্বান জানিয়েছে সাসেক্স পুলিশ। এছাড়া বিমান বন্দরগুলো যাত্রীদের ফ্লাইট রয়েছে কিনা তা জানতে বিমান সংস্থাগুলোর ওয়েবসাইটে দেখার জন্য পরামর্শ দিয়েছেন।

আপনার মতামত লিখুন :