করোনায় ইউরোপের প্রথম মৃত্যু

  করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নতুন করোনাভাইরাসে এশিয়ার বাইরে ইউরোপের দেশ ফ্রান্সে প্রথম ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার (১৫ ফেব্রুয়ারি) করোনায় একজন মারা গেছেন বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রীর বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

বিবিসি তাদের প্রতিবেদনে জানায়, ৮০ বছর বয়সী ওই চীনা পুরুষ হুবেই প্রদেশ থেকে এসেছিলেন। গত মাসের ১৬ জানুয়ারি সে ফ্রান্সে আসে এবং ২৫ জানুয়ারি থেকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল।

এছাড়া ওই চীনার মেয়েও করোনায় আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে ফ্রান্স থেকে জানানো হয়, এখন পর্যন্ত ১১ জন আক্রান্তকে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে হাসপাতালে ভর্তি রয়েছে ছয় জন।  

চীনের বাইরে এ পর্যন্ত ৩টি দেশে করোনায় আক্রান্ত রোগী মারা গিয়েছিল। আর ফ্রান্সে পর এর পরিমাণ দাঁড়াল ৪ এ।

চীনে উহানে উৎপত্তি হওয়া করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত দেশটিতে দেড় সহস্রাধিক মানুষ মারা গেছে। এছাড়া আক্রান্তের পরিমাণ ৬৬ হাজার ছাড়িয়েছে। পুরো বিশ্বের দুই ডজনের বেশি দেশে করোনায় আক্রান্তকে শনাক্ত করা গেছে। এছাড়া অনেক দেশ চীনে ভ্রমণ নিষিদ্ধ ও তাদের নাগরিকদের হুবেই থেকে সরিয়ে নিয়েছে। চীনের বাইরে ২৪টি দেশে ৫০০ আক্রান্তকে শনাক্ত করা গেছে।

করোনাভাইরাসের প্রভাবে হিমশিম খাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। দেশটিতে চিকিৎসা সরঞ্জামের অভাব দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতিমধ্যেই সতর্ক জারি করেছে। সংস্থাটি বলছে ভাইরাসটি বিশ্বকে একটি মারাত্মক হুমকি হিসাবে চিহ্নিত করেছে। সংস্থাটির প্রধান টেড্রোস অ্যাডানম ঘেরবাইয়াসস বলেছেন, ভাইরাসটি যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী ক্ষতি আনতে পারে।

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস