জাপানি ক্রুজ শিপে করোনায় আক্রান্ত ৪০ আমেরিকান

  করোনা ভাইরাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
জাপানের ক্রুজ শিপ ডায়মন্ড প্রিন্সেস, ছবি: সংগৃহীত

জাপানের ক্রুজ শিপ ডায়মন্ড প্রিন্সেস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৪ দিনে ধরে আটকা পরা জাপানের ক্রুজ শিপ ডায়মন্ড প্রিন্সেসে নতুন করে ৪০ জন আমেরিকান করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার (১৬ ফেব্রুয়ারি) দেশটির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের ঊর্ধ্বতন কর্মকর্তা অ্যান্টনি ফৌসি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিবিএসের বরাত দিয়ে জানিয়েছেন, ডায়মন্ড প্রিন্সেসে থাকা ৪০ আমেরিকানের শরীরে করোনাভাইরাসের উপসর্গ পাওয়া যাওয়ায় তারা দেশে ফিরতে পারবেন না।

অ্যান্টনি ফৌসি বলেন, 'রোববার জাপানের স্বাস্থ্য অধিদফতর থেকে নিশ্চিত করেছে যে ডায়মন্ড প্রিন্সেসে থাকা ৪০ আমেরিকান নাগরিক ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের আপাতত এখনই দেশে ফিরিয়ে আনা হচ্ছে না। তারা আপাতত জাপানের হাসপাতালে চিকিৎসাধীন থাকবেন।'

এর আগে দেশটি ক্রুজ শিপের ৪০০ জন যুক্তরাষ্ট্রের নাগরিককে দেশে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেয় সরকার।

এদিকে সোমবার (১৭ ফেব্রুয়ারি) ভোরের দিকে, শিপে থাকা আমেরিকানরা দেশে ফিরে যাওয়ার যাত্রা শুরু করে। তাদের দলবদ্ধভাবে শিপ থেকে নামিয়ে আনা হয়। অস্থায়ী পাসপোর্ট নিয়ন্ত্রণের মধ্য দিয়ে তাদের সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। তবে এসময় তাদের কোনো প্রকার স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি এএফপিকে জানিয়েছেন আমেরিকান যাত্রী সারা আরাানা।

ক্রুজ শিপ থেকে নেমে আসার আগে সারা আরাানা বলেন, 'আমি খুশি এবং বাড়ি যেতে প্রস্তুত। আমাদের একটি যথাযথ নিরীক্ষা প্রয়োজন যা এই শিপে ছিল না।'

  করোনা ভাইরাস