মোদিরই নেই নাগরিকত্বের কাগজ, জন্মসূত্রে নাগরিক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ছবি: আনন্দ বাজার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ছবি: আনন্দ বাজার

  • Font increase
  • Font Decrease

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেশটির নাগরিকত্বের কোনো কাগজপত্র নেই। জন্মসূত্রেই তিনি ভারতের নাগরিক। ভারতের তথ্য অধিকার আইনে (আরটিআই) মোদির নাগরিকত্ব নিয়ে এক ব্যক্তির প্রশ্নের জবাবে এমনটা উত্তর দিয়েছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়।

চলতি বছরের ১৭ জানুয়ারি শুভঙ্কর সরকার নামের এক ব্যক্তি আরটিআই আইনের অধীনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মোদির নাগরিকত্বের কাগজপত্র রয়েছে কি না তা জানতে চাই। তার উত্তরে এসব কথা জানায় প্রধানমন্ত্রীর কার্যালয়।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব প্রবীণ কুমার জানান, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৩ ধারা অনুযায়ী প্রধানমন্ত্রী জন্মসূত্রেই ভারতীয়।

সংশোধনী নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারত জুড়ে বিক্ষোভ চলছে। এর মধ্যে রাজধানী দিল্লিতে সহিংসতায় ৪২ জন মারা গেছে। আর মোদির জন্মসূত্রে নাগরিকত্ব বিভিন্ন ধরণের প্রশ্ন তুলছে। এছাড়া আসামে নাগরিকপঞ্জির (এনআরসি) তালিকায় স্থান না পাওয়া নাগরিকদের জোরপূর্বক ডিটেনশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

তবে মোদির জন্মসূত্রের নাগরিকত্বের পর নতুন করে প্রশ্ন উঠেছে, নতুন করে কেউ জন্মসূত্রে নাগরকিত্ব চাইলে তাদের কি নাগরিকত্ব দেওয়া হবে। এ ব্যাপারে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগে থেকেই জানানো হয়ে আসছে, ২০১১ ও ২০১৫ সালের আদমশুমারির পর দেওয়া পরিচয়পত্র যাদের কাছে নেই তারা ভারতের নাগরিক নন।

এদিকে মোদির রাজনৈতিক বিরোধীরা বলছে, দেশের মানুষের বড় অংশের কাছেই সেই পরিচয়পত্র নেই। তাহলে বিজেপি কাদের ভোটে জিতল। তবে এর প্রেক্ষিতে কোনো জবাব দেয়নি মোদি সরকার।