লন্ডনে লকডাউন না মানলে গ্রেফতার-জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
লন্ডনে লকডাউন না মানলে গ্রেফতার-জরিমানা/ছবি: সংগৃহীত

লন্ডনে লকডাউন না মানলে গ্রেফতার-জরিমানা/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের লন্ডনে সরকার ঘোষিত লকডাউন না মানলে গ্রেফতার ও  ৯৬০ পাউন্ড পর্যন্ত জরিমানা করার ক্ষমতা দেওয়া হয়েছে পুলিশকে।

বৃটিশ সরকার বলছে, করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে ও জীবন বাঁচাতে এমন পদক্ষেপ জরুরি।

দেশটির নতুন জনস্বাস্থ্য বিধি অনুসারে, ৬ মাসের মধ্যে জনসাধারণের ঘরে থাকা, বাইরে বের না হওয়া, কোনো এলাকা না যাওয়া- এসব বিষয় দেওয়া গাইডলাইন প্রতিপালিত হচ্ছে কিনা- তা দেখতে  পুলিশকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে কোনো শিশু যেন এ আইন লঙ্ঘন না করে সে বিষয়ে বাবা-মাকে খেয়ালও রাখতে হবে।

কোনো প্রাপ্ত বয়স্ক ব্যক্তি যদি এ বিধি লঙ্ঘন করে, তাহলে তাকে ৬০ পাউন্ড জরিমানা দিতে হবে। তবে দুই সপ্তাহের মধ্যে জরিমানা পরিশোধ করলে তা ৩০ পাউন্ডে নেমে আসবে। কিন্তু, যদি কেউ  এ নিয়ম আগে ভেঙে থাকে বা তার জন্য জরিমানা জরিমানা দ্বিগুণ হবে, যা সর্বোচ্চ ৯৬০ পাউন্ড পর্যন্ত হতে পারে।

স্বরাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেন, যেসব ব্যক্তি তার ওপর আরোপিত জরিমানা যদি নির্দিষ্ট সময়ের মধ্যে শোধ না করে তাহলে তাকে আদালতে তোলা হবে। এবং ম্যাজিস্ট্রেট তার আরও বেশি জরিমানা করতে পারবে।  এরপরও যদি জরিমানা দিতে অস্বীকৃতি জানায় তাহলে তাকে পুলিশ গ্রেফতার করতে পারবে।

এই বিধি অনুসারে লন্ডনে বসবাসকারী জনসাধারণ তাদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য, দিনের একবার জিমের জন্য, ওষুধ এবং অসুস্থ মানুষের জন্য ঘর থেকে বের হতে পারবেন।

দুইজনের বেশি জনসমাগম করা যাবে না, যদি তারা নিজের ঘরের কেউ না হয়। অপ্রয়োজনীয় দোকানপাট ও সেবা পুরোপুরি বন্ধ থাকবে।

জনসাধারণকে নতুন এ আইন মানতে দেশটির সরকার এক হাজার ৫০০ অতিরিক্ত পুলিশ সদস্য নিয়োগ দিয়েছে।

গত সোমাবার (২৩ মার্চ) করোনাভাইরাস প্রতিরোধে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যকে তিন সপ্তাহ লকডাউনের ঘোষণা দিয়েছেন। এই সময়ে প্রয়োজনীয় দ্রব্যের দোকানপাট ছাড়া সবকিছুই বন্ধ থাকবে। ২৬ মার্চ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে ৫৭৮ জন নাগরিক মৃত্যুবরণ করেছেন। মোট আক্রান্ত হয়েছে ১১ হাজার ৫৫৮ জন।

আপনার মতামত লিখুন :