ইতালিতে একদিনে সর্বোচ্চ সুস্থ ৮ হাজার

ইসমাইল হোসেন স্বপন, ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা সংকটে দীর্ঘদিনের লকডাউন পার করে স্বাভাবিক ছন্দে ফিরছে ইতালি। দেশটিতে মহামারি করোনাভাইরাসের বিস্তার কমে আসতে থাকায় সোমবার (৪ মে) থেকে দেশটিতে লকডাউন শিথিল করা হয়।

বুধবার (৬ মে) লকডাউন শিথিলের তৃতীয় দিনে দেশটিতে সুস্থ হয়েছে ৮ হাজার ১৪ জন করোনা রোগী। করোনা শনাক্তের পর একদিনে করোনা থেকে সুস্থতার সংখ্যা এটাই সর্বোচ্চ। এনিয়ে দেশটিতে সুস্থ হওয়ার সংখ্যা ৯৩ হাজার ২৪৫ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী, বুধবার মৃতের তালিকায় যুক্ত হয়েছেন ৩৬৯ জন ও সংক্রমিত ১ হাজার ৪৪৪ জন। এনিয়ে মোট মৃতের সংখ্যা ২৯ হাজার ৬৮৪ । আর আক্রান্ত দুই লাখ ১৪ হাজার ৪৫৭ জন।

এদিকে, লকডাউন শিথিলের প্রথম দিন সোমবার থেকে কাজে ফিরেছে দেশটির প্রায় ৪০ লাখ মানুষ। খুলেছে অফিস আদালত, উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান, রেস্টুরেন্ট, ষ্টেশনারী, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির দোকান।

ইতালির নাগরিকরা এখন আত্মীয়-স্বজন বাড়িতে যাওয়ার অনুমতি পেয়েছে। তবে তারা একই এলাকার মধ্যে ঘোরাঘুরি করতে পারবে, দূরের কোথাও ভ্রমণে এখনো অনুমতি দেওয়া হয়নি। পার্কগুলো খুলে দেওয়া হয়েছে।

এদিকে, আগামী ২ সপ্তাহে যদি সংক্রমণ বেড়ে যায় তাহলে আবারও ইতালিকে লকডাউন করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।