ফাউসিসহ হোয়াইট হাউসের ৩ কর্মকর্তা সঙ্গরোধে

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসায় অ্যান্থনি এস ফাউসিসহ হোয়াইট হাউসের ভাইরাস টাস্কফোর্স কমিটির তিন কর্মকর্তা সঙ্গরোধে গিয়েছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়া রেমডেসিভির ওষুধের কার্যকারিতা মূল্যায়ন দলের নেতৃত্বে ছিলেন অ্যান্থনি এস ফাউসি।

রোববার (১০ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, হোয়াইট হাউসের মতো অন্যতম সুরক্ষিত ভবনও ভাইরাস প্রতিরোধক নয়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক অ্যান্থনি এস ফাউসি তথ্য গোপন না করে জনগণের কাছে খোলামেলা ব্যাখ্যা দেওয়ায় বেশ প্রশংসিত হয়েছেন।

সঙ্গরোধে যাওয়া অপর দুই জন হলেন, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক ডা: রবার্ট রেডফিল্ড এবং খাদ্য ও ওষুধ প্রশাসনের কমিশনার স্টিফেন হ্যান।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ফাউসির করোনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় রেজাল্ট নেগেটিভ এসেছে বলে জানিয়েছে ফাউসির ইনস্টিটিউট। তবে নিয়মিত পরীক্ষার মধ্যেই থাকবেন তিনি।

ডা: রবার্ট রেডফিল্ডও এক বিবৃতিতে জানিয়েছেন, যে তিনি সুস্থ আছেন। স্টিফেন হ্যান দুই সপ্তাহের জন্য সঙ্গরোধে থাকবেন বলে জানিয়েছেন।

শুক্রবার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রেস সেক্রেটারি করোনাভাইরাস পজিটিভ আসে। আর এই সপ্তাহে হোয়াইট হাউসের আরও একজন করোনায় আক্রান্ত হলেন।

যদিও কিছুদিন আগে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, হোয়াইট হাউসে ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়ে তিনি ‘চিন্তিত নন’।

দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ৮০ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ লাখ ৪৭ হাজার ৩১৮ জনে। এখন পর্যন্ত সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন ২ লাখ ৩৮ হাজার ৮০ জন।