লকডাউন শিথিলের পর সংক্রমণ বাড়লো জার্মানিতে

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুরু থেকেই করোনার বিরুদ্ধে নেওয়া প্রস্তুতিতে প্রশংসিত হয় জার্মানি। আক্রান্তের তুলনায় মৃত্যুহারও অনেক কম দেশটিতে। গত বুধবার সার্বিক বিবেচনায় লকডাউন শিথিল করে জার্মানি। এর ঠিক কয়েকদিনের মাথায় সংক্রমণের হার বেড়েছে প্রায় দ্বিগুণ হারে।

রোববার (১০ মে) দেশটির রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছে, কয়েকদিনের ব্যবধানে সংক্রমণের হার এক দশমিক একে পৌঁছেছে।  বুধবার পর্যন্ত এই হার ছিল মাত্র শূন্য দশমিক ছয়-পাঁচ। 

জার্মানি শুরু থেকেই সংক্রমণের হার কমাতে দেশজুড়ে ব্যাপক টেস্টিং শুরু করে। যাতে আক্রান্তদের আলাদা করে ফেলা যায় এবং নতুন করে কেউ আক্রান্ত না হতে পারে। একইসঙ্গে হাসপাতাল ও ক্লিনিকে চাপ কমাতে শুরু থেকেই সতর্ক ছিল জার্মান সরকার।

স্থবির অর্থনীতি পুনরায় চালু করতে বুধবার জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল লকডাউন শিথিলের ঘোষণা দেন। স্কুলও খুলে দেওয়া হয়। শনিবার সংক্রমণ বৃদ্ধির বিষয়ে সতর্ক করেন তিনি।

দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৭১ হাজার ৩২৪ জনে। মারা গেছেন ৭ হাজার ৫৪৯ জন৷ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৩০০ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৩৬ জন আক্রান্ত এবং ৩৯ জনের মৃত্যু হয়েছে।