ট্রাম্পের নামে ‘মৃত্যুঘড়ি’ চালু নিউইয়র্কে

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সিএনএ

ছবি: সিএনএ

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের টাইমস স্কয়ারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে ‘মৃত্যুঘড়ি’ চালু করা হয়েছে। একটি বিলবোর্ডে চালু করা এ ঘড়ির নাম দেওয়া হয়েছে ‘ট্রাম্প ডেথ ক্লক’।

সোমবার (১১ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএ জানায়, ঘড়িটি তৈরি করেছেন চলচ্চিত্র নির্মাতা ইউজিন জারেকি। টাইমস স্কয়ারের একটি ভবনের ছাদে ‘মৃত্যুঘড়ি’ ইনস্টল করা হয়েছে। তবে অবাক করা বিষয় হলো সোমবার ঘড়িটিতে যুক্তরাষ্ট্রে মোট মৃত্যুর সংখ্যা ৪৮ হাজার দেখানো হয়। যদিও এখন মোট মৃতের সংখ্যা ৮১ হাজার ছাড়িয়ে গেছে।

জারেকি এই সংখ্যার পিছনের ব্যাখ্যা দিয়ে বলেন, মৃত্যুঘড়ি অনুযায়ী, মোট মৃত্যুর মধ্যে ট্রাম্পের অব্যবস্থাপনার কারণে যে মৃত্যু হয়েছে সে সংখ্যাগুলো প্রকাশ করা হবে। এই ঘড়িটি ট্রাম্প প্রশাসনের অব্যবস্থাপনার চিত্র ও মৃতের সংখ্যা তুলে ধরবে।

‘ট্রাম্প ডেথ ক্লক’ এটাও লেখা হয়েছে, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় আরও এক সপ্তাহ আগে থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিলে যুক্তরাষ্ট্রে ৬০ শতাংশ মৃত্যু ঠেকানো যেত। কিন্তু ট্রাম্প প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

টাইমস স্কয়ারে মৃত্যুঘড়ি টানানোর পাশাপাশি একই নামে একটি ওয়েবসাইটও খোলা হয়েছে। ‘ট্রাম্পডেথক্লক ডট কম’ নামে ওই ওয়েবসাইটেও এ সংক্রান্ত পরিসংখ্যান পাওয়া যাচ্ছে।

ইউজিন জারেকি নিউইয়র্কের স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা। তিনি দুইবার সানড্যানস ফিল্ম ফেস্টিভ্যালে পুরষ্কার জিতেছেন।

করোনায় বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৮১ হাজার ৭৯৫ জন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৮৫ হাজার ৮৩৪ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬২ হাজার ২২৫ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮ জনের মৃত্যু হয়েছে এবং ১৮ হাজার ১৯৬ জন আক্রান্ত হয়েছেন।