বছরের শেষ নাগাদ ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প ও পিছনে মাথা নিচু করে দাঁড়িয়ে আছেন অ্যান্থনি এস ফাউসি/ছবি: সংগৃহীত

প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প ও পিছনে মাথা নিচু করে দাঁড়িয়ে আছেন অ্যান্থনি এস ফাউসি/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শেষমেশ ভ্যাকসিন তৈরির বিষয়ে মুখ খুলেছেন। এই বছরের শেষ নাগাদ করোনার ভ্যাকসিন আবিষ্কারে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত আছে বলে জানিয়েছেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, আমাদের উদ্দেশ্য হলো যত তাড়াতাড়ি সম্ভব একটি প্রমাণিত করোনভাইরাসের ভ্যাকসিন উৎপাদন এবং বিতরণ শেষ করা। তবে বছর শেষের আগে এটি করতে পারি কিনা সেটাও গুরুত্বপূর্ণ। করতে পারলে অবশ্য সেটা আমাদের সবার জন্য ভালো খবর।

শুক্রবার (১৫ মে) রোজ গার্ডেনের প্রেস ব্রিফিংয়ের যথারীতি মাস্ক না পরেই বক্তব্য রাখেন তিনি। এ সময় তার ঠিক পেছনে অ্যান্থনি এস ফাউসিকে মাস্ক পরা অবস্থায় মাথা নিচু করে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

এর আগে ১২ মে কংগ্রেসে সাক্ষ্য দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ফাউসি সতর্ক করে বলেন, ভ্যাকসিনটি আসলে কার্যকর হবে এমন কোনো গ্যারান্টি নেই।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৮৮ হাজার ৫০৭ জন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৮৪ হাজার ২৮৭ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লাখ ২৭ হাজার ৭৫১ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫৯৫ জনের মৃত্যু হয়েছে এবং ২৬ হাজার ৬৯২ জন আক্রান্ত হয়েছেন।