বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অনুদানের বিষয়ে ট্রাম্পের পুনঃবিবেচনা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ট্রাম্প, ছবি: সংগৃহীত

ট্রাম্প, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পূর্বের ১০ শতাংশ অনুদানসহ ট্রাম্প প্রশাসন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) এর ব্যাপারে বিভিন্ন প্রস্তাব নিয়ে ভাবছে।

শনিবার (১৬ মে) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একথা জানিয়েছেন।

এক টুইটার বার্তায় ট্রাম্প উল্লেখ করেন, এখনো কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আমেরিকার অনুদানের বিষয়টি স্থবির অবস্থায় আছে।

করোনাভাইরাস মহামারির ব্যাপারে চীনের মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে গত ১৪ এপ্রিল ট্রাম্প ডব্লিওএইচও কে অনুদান দেওয়া বন্ধ করে দেয় এবং এই সংস্থা সম্পর্কে একটি পর্যালোচনা পেশ করার কথা জানায়। ডব্লিওএইচও এই অভিযোগ অস্বীকার করে এবং চীন জানায় পুরো ব্যাপারটি স্বচ্ছ এবং উন্মুক্ত।

শুক্রবার (১৫ মে) রাতে ফক্স নিউজ এক খসড়া চিঠিতে উল্লেখ করে, চীনের অনুদান মূল্যায়ন করে এর সাথে ভারসাম্য রাখতে ট্রাম্প ডব্লিওএইচওকে আংশিক তহবিল দানের জন্য প্রস্তুত। মার্কিন যুক্তরাষ্ট্র ডব্লিওএইচও এর সবচেয়ে বড় দাতা।

ফক্সের সংবাদে উল্লেখ করা হয়, যদি আমেরিকা চীনের অনুদানের সাথে মিল রেখে অর্থ জোগান দেওয়া শুরু করে তাহলে তাদের আগের অর্থের দশভাগের এক ভাগ দিতে হবে। পূর্বে আমেরিকা প্রতি বছর ডব্লিওএইচও এর তহবিলে ৪০০ মিলিয়ন ডলার অনুদান দিত।

অনুদান পুনরায় চালু করার ব্যাপারে সমালোচনার উত্তরে ট্রাম্প বলেন, ‘চীনের সাথে মিল রেখে দীর্ঘদিন যাবত দিয়ে আসা অনুদানের ১০ শতাংশ দেওয়ার বিষয় নিয়ে চিন্তাভাবনা চলছে। আমরা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি।’