অপ্রয়োজনীয় ভ্রমণে নিষেধাজ্ঞা বাড়াতে একমত কানাডা ও আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
এ পথে কানাডা ও আমেরিকার মধ্যে যাতায়াত হয়, ছবি: সংগৃহীত

এ পথে কানাডা ও আমেরিকার মধ্যে যাতায়াত হয়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা মোকাবিলায় দুই দেশের মধ্যে অপ্রয়োজনীয় ভ্রমণে নিষেধাজ্ঞা ৩০ দিন বাড়াতে একমত হয়েছে কানাডা ও আমেরিকা। মঙ্গলবার (১৯ মে) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ কথা জানিয়েছেন।

আমেরিকা এবং কানাডার সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, গত সপ্তাহেই ২১ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা বাড়ানোর চিন্তা করা হচ্ছিল। তবে বাণিজ্যিক প্রয়োজনে যাতায়াত এ নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত নয়।

প্রতিদিনের বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (১৯ মে) ট্রুডো বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত যার ফলে দুই দেশের মানুষ নিরাপদ থাকবে। মার্চের মাঝামাঝির দিকে আরোপিত এ নিষেধাজ্ঞা এপ্রিলে ২১ মে পর্যন্ত বর্ধিত করা হয়। কানাডার ১০ রাজ্য স্পষ্ট জানিয়েছে, তারা নিষেধাজ্ঞা চালু রাখতে চায়। ওয়াশিংটনও নিষেধাজ্ঞা বাড়ানোর ব্যাপারে বেশ আন্তরিক।

জনস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, সোমবার (১৮ মে) কানাডায় করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ১ শতাংশেরও কম বৃদ্ধি পেয়ে ৫ হাজার ৮০৫ থেকে ৫ হাজার ৮৫৭ তে দাঁড়িয়েছে। মহামারি শুরু হওয়ার পর থেকে এটি একদিনে সর্বনিম্ন মৃত্যু সংখ্যা।

তবে আমেরিকার বিভিন্ন অংশের পরিস্থিতি এখনো বেশ খারাপ। আমেরিকায় ভাইরাস সংক্রমণের উপকেন্দ্র নিউইয়র্কের সীমানা ঘেঁষেই রয়েছে কানাডার সবচেয়ে জনবহুল দু’টি রাজ্য অন্টারিও ও কুইবেক। তাই সংক্রমণ এড়াতে দুই দেশের এ সিদ্ধান্ত।