নিউইয়র্ক টাইমস’র পাতাজুড়ে কেবল করোনায় মৃতদের নাম!

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহামারি করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১২৪ জন মারা গেছেন। দেশটির দুর্দশার এ চিত্র তুলে ধরে ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকায় প্রথম পাতাজুড়ে করোনায় মৃত এক হাজার ব্যক্তির নাম প্রকাশ করা হয়েছে।

রোববার (২৪ মে) ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকার প্রথম পাতায় এক হাজার মৃত ব্যক্তির নাম ও পরিচয় প্রকাশ করা হয়েছে। উপরে বড় অক্ষরে লেখা হয়েছে ‘হিসাবের অসাধ্য ক্ষতি: যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছুঁতে চলেছে’।

জনস হপকিনস ইউনিভার্সিটির ট্র্যাকার অনুসারে, যুক্তরাষ্ট্রে মোট মৃতের সংখ্যা ৯৭ হাজারেরও বেশি। যা এখনও পর্যন্ত বিশ্বের কোনো দেশে সর্বোচ্চ মৃত্যু। এমনকি খুব শিগগিরই এক লাখ মৃত্যুর মাইলফলক হিসেবে চিহ্নিত হতে যাচ্ছে দেশটি।

টাইমস ইনসাইডার পত্রিকার সহকারী গ্রাফিক্স সম্পাদক সিমোন ল্যান্ডন বলেছিলেন, আমরা প্রতিদিন করোনায় মৃতদের নাম-পরিচয় প্রকাশ করতে করতে ক্লান্ত হয়ে পড়েছি।

ল্যান্ডন একদল গবেষকদের নেতৃত্ব দিচ্ছিলেন যারা প্রতিদিন করোনায় মৃতদের নাম, পরিচয় ও তাদের একটি সুন্দর বৈশিষ্ট্যের কথা উল্লেখ করবেন। যা কিনা প্রতিটি হারিয়ে যাওয়া জীবনের স্বতন্ত্রতা চিত্রিত করে। যেমন— অ্যালান লন্ড, ৮১, ওয়াশিংটন, সবচেয়ে আশ্চর্যজনক চোখ।

এভাবে ক্রমান্বয়ে নাম, বয়স, স্থান ও তাদের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য উল্লেখ করা হচ্ছিল। কিন্তু এক পর্যায়ে মৃত্যুর তালিকা এতো দীর্ঘ হতেও শুরু করে যা কিনা তাদের জন্য শোকের ও বেদনার বিষয়বস্তুতে রূপ নেয়।

এদিকে নিউইয়র্ক টাইমস’র ব্যক্তিক্রমী এমন উদ্যোগ অবাক করেছে সবাইকে। পত্রিকার প্রধান ক্রিয়েটিভ অফিসার টম বোডকিন বলেন, আমি আমার ৪০ বছর কর্মজীবনে নিউইয়র্ক টাইমস’র প্রথম পাতা কোনো ছবি ছাড়া প্রকাশ হতে দেখিনি। সাম্প্রতিক সময়ে প্রথম এমনটা হয়েছে বলা চলে।

‘নিউইয়র্ক টাইমস’ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর থেকে প্রকাশিত একটি দৈনিক পত্রিকা।

আপনার মতামত লিখুন :