উপকূলে আছড়ে পড়ল নিসর্গ, চলছে তাণ্ডব

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের মুম্বাই উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিসর্গ। এর প্রভাবে মুম্বাই ও সংলগ্ন এলাকায় ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। একই সঙ্গে ভারী বৃষ্টি হচ্ছে। প্রায় ১০০ বছরেরও বেশি সময় পর মুম্বাই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল কোনো ঘূর্ণিঝড়। 

বুধবার (৩ জুন) দুপুরে মুম্বাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে আলিবাগের উপকূলে আছড়ে পড়ে নিসর্গ।

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত কয়েকটি আন্তর্জাতিক ওয়েবসাইটে বলা হয়েছে, ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার বেগে মুম্বাই উপকূলে আছড়ে পড়ে। সন্ধ্যা নাগাদ উপকূল অতিক্রম করে পুনে হয়ে আহমেদ নগর ও অরুঙ্গাবাদ অবস্থান করতে পারে এটি। নিসর্গ ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগিয়ে আসে।

সকালে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের বরাত দিয়ে ভারতের গণমাধ্যমে বলা হয়েছে, গোয়া এবং মুম্বাইয়ে ডপলার ওয়েদার রাডারে (ডিআরডব্লিউ) নিরন্তর মনিটরিং করা হচ্ছে এই ঝড়। রাডারের মাধ্যমে বোঝা গেছে নিসর্গের চোখ প্রায় ৬৫ কিলোমিটার বিস্তৃত। প্রতি ঘণ্টায় তার ব্যাস কমেছে। যার অর্থ আরও শক্তিশালী হয়েছে ঘূর্ণিঝড় নিসর্গ।

মৌসম ভবন থেকে জানানো হয়, উপকূলে আছড়ে পড়ার সময় হাওয়ার গতিবেগ হতে পারে ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত। এছাড়া সাড়ে ছফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

এরইমধ্যেই থানে, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বাইয়েও জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

আপনার মতামত লিখুন :