ভ্যাকসিন গবেষণায় বৈশ্বিক ভ্যাকসিন সামিটের সংগ্রহ ৮.৮ বিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্য সরকার আহ্বায়িত বৈশ্বিক ভ্যাকসিন সামিট আগামী পাঁচ বছর ভ্যাকসিন গবেষণার জন্য ৮ দশমিক ৮ বিলিয়ন ডলার সংগ্রহ করেছে। বৃহস্পতিবার (৪ জুন) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এই ঘোষণা দিয়েছেন।

ভ্যাকসিন গবেষণার জন্য এই আয়োজনের ৭ দশমিক ৪ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রাকে এটি প্রায় ১ বিলিয়ন ডলারের ব্যবধানে ছাড়িয়ে গেছে।

বরিস জনসন বলেন, ‘আমরা আগামী পাঁচ বছরের মতো গাভির গুরুত্বপূর্ণ কাজের জন্য ৮ দশমিক ৮ বিলিয়নের ডলারের অভূতপূর্ব তহবিল সংগ্রহ করতে পেরেছি’। 

গাভি একটি আন্তর্জাতিক সংস্থা যা উন্নততর ভ্যাকসিন গবেষণার কাজে সরকারি এবং বেসরকারি খাতকে একসাথে এনেছে। এই সংস্থার ওয়েবসাইটে বলা হয়,  এই তহবিল সংগ্রহের উদ্দেশ্য ‘আগামী প্রজন্মকে ভ্যাকসিন দিয়ে সুরক্ষিত রাখা, রোগের অসমতা হ্রাস এবং আরো সুস্থ, নিরাপদ এবং উন্নত বিশ্ব তৈরি করা’।

জনসন আরো বলেন, এই তহবিল সংগ্রহের চেষ্টা বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর আট মিলিয়ন মানুষের জীবন বাঁচাবে এবং তাদের স্বাস্থ্য সেবাকে সহায়তা দেবে।

‘আমাদের যেমন ন্যাটোর মতো চমৎকার মিলিটারি জোট রয়েছে যেখানে বিভিন্ন দেশের সহায়তায় সম্মিলিত সামরিক প্রতিরক্ষা গড়ে উঠেছে, তেমনি আমাদের এখন সকলের শত্রু রোগের বিরুদ্ধে একই ধরনের সহযোগিতার স্বদিচ্ছা এবং সম্মিলিত প্রতিরক্ষা দরকার। এর জন্য প্রয়োজন নজরদারি ও পারস্পারিক তথ্য আদান প্রদানের ক্ষেত্রে নতুন ধরনের আন্তর্জাতিক প্রচেষ্টা। তথ্যই বৈশ্বিক সতর্কতা ব্যবস্থাকে চালু করতে পারে যার ফলে সবাই ভবিষ্যত মহামারিকে দ্রুত চিহ্নিত করতে পারবে’। জনসন এই কথাগুলো বলেন।

আপনার মতামত লিখুন :