জনসম্মুখে মাস্ক ব্যবহারের পরামর্শ দিল ডব্লিউএইচও

  বাংলাদেশে করোনাভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনসম্মুখে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা (ডাব্লিউএইচও)। তবে করোনাভাইরাসের সংক্রমণের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ‌্য সংস্থার পরামর্শ ছিল সংক্রমিত ব্যক্তি ও তার চিকিৎসা সেবা করা লোক ছাড়া অন্য কারো মাস্ক ব্যবহার করতে হবে না।

শনিবার (৬ জুন) সংস্থাটি আগের অবস্থান পাল্টে জনসম্মুখে সবাইকে মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা জানিয়েছে, করোনার সংক্রমণ ঠেকাতে মাস্ক বাধা হিসেবে কাজ করে থাকে। তবে ডাব্লিউএইচও- এর এ পরামর্শ দেওয়ার আগেই বিশ্বের অনেক দেশ জনসম্মুখে চলাচলের ক্ষেত্রে তার দেশের জনসাধারণকে মাস্ক ব্যবহার করতে বাধ‌্যতামূলক করেছে।

বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা এর আগে যুক্তি দিয়েছিল যে সুস্থ মানুষের মাস্ক ব্যবহার করতে হবে, এমন পর্যাপ্ত প্রমাণ নেই।

ডাব্লিউএইচওর কোভিড -১৯-এর প্রযুক্তিগত নেতৃত্বে থাকা বিশেষজ্ঞ ডা. মারিয়া ভ্যান কেরখোভ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সাধারণ মানুষ ‘কাপড়ের মাস্ক’ ব্যবহার করতে পারে। কারণ এই কাপড়ের মাস্ক করোনার সংক্রমণ ঠেকাতে কার্যকরী।

সংস্থাটি এর আগে সবসময় পরামর্শ দিয়েছিল যে মেডিকেল ফেস মাস্ক অসুস্থ এবং তাদের যত্ন নেওয়া লোকেদের পরা উচিত।

জনস হপকিন্স বিশ্ববিদ‌্যালয়ের সংকলিত তথ্য অনুসারে, গত বছরের শেষের দিকে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এই ভাইরাসে এ পর্যন্ত প্রায় বিশ্বজুড়ে ৬৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন । মারা গেছেন প্রায় চার লাখ মানুষ ।

আপনার মতামত লিখুন :

  বাংলাদেশে করোনাভাইরাস