জর্জ ফ্লয়েড হত্যা: হাঁটু গেড়ে বসে প্রতিবাদ ট্রুডোর

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে বিশ্বের বিভিন্ন স্থানে শুরু হয়েছে প্রতিবাদ মিছিল। এরই ধারাবাহিকতায় কানাডার অটোয়ায় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিক্ষোভকারীরা অবস্থান নেয়।

শনিবার (৬ জুন) এ সময় ব্ল্যাক লাইভ ম্যাটার র‌্যালিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অংশ নেন। তিনি প্রতিবাদকারীদের সঙ্গে ৮ মিনিট ৪৬ সেকেন্ড হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানান।

পুলিশ অফিসার জর্জ ফ্লয়েডের ঘাড়ে যতটুকু সময় (৮ মিনিট, ৪৬ সেকেন্ড) হাঁটু গেড়েছিল ঠিক ততটুকু সময় পর্যন্ত ট্রুডো ও প্রতিবাদকারীরা বসে ছিলেন। প্রতীকী এ প্রতিবাদের মাধ্যমে ট্রুডো প্রতিবাদকারীদের সমর্থন জানান।

ট্রুডো উপস্থিত থাকার জন্য উপস্থিত বেশ কয়েকজন বিক্ষোভকারী তাকে ধন্যবাদ জানিয়েছিলেন। একইসঙ্গে অবস্থানরত বিক্ষোভকারীদের স্লোগানকে কেন্দ্র করে সম্মতি সূচক মাথাও নাড়তে দেখা যায় ট্রুডোকে।

গত ২৫ মে পুলিশ অন্যায়ভাবে নিরস্ত্র জর্জ ফ্লয়েডকে হত্যা করছে এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এ থেকেই মূলত আন্দোলনের সূত্রপাত। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যায়, ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে অন্যায়ভাবে পুলিশ সদস্যরা হত্যা করে। এ সময় জর্জ ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। হাঁটু দিয়ে জর্জ ফ্লয়েডের গলা চেপে ধরা হয়। সে বারবার নিশ্বাস নেবার জন্য আর্তনাদ করতে থাকে এবং বাঁচার আর্জি জানায়। অন্যায়ভাবে ফ্লয়েডকে মৃত্যুর ঘটনায় কৃষ্ণাঙ্গরা বিক্ষোভ শুরু করলেও এখন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। এর প্রতিবাদে যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে।