‘যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানবে না’

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও করোনাভাইরাস মোকাবিলায় হোয়াইট হাউস গঠিত টাস্ক ফোর্সের সদস্য ড. অ্যান্থনি ফাউসি বলেছেন, যুক্তরাষ্ট্র করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ দেখতে পাবে না। এরই মধ্যে যুক্তরাষ্ট্র করোনা সংক্রমণের সর্বোচ্চ পর্যায় পার করেছে।

তবে দেশটির অনেক বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন যে অর্থনীতিতে বড় ধরনের ধস ঠেকাতে করোনা মহামারির মধ্যেই লকডাউন তুলে নেয়ার সিদ্ধান্ত ও দেশজুড়ে বর্ণবাদ বিরোধী বিক্ষোভের ফলে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় পর্যায়ের ঢেউ দেখতে পারে যুক্তরাষ্ট্র।

তবে অর্থনীতি পুনরায় চালু করার পরে বেশ কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণের সংখ্যা বেড়েছে। তবে তা অবশ্যই দ্বিতীয় পর্যায়ের নির্দেশক নয় বলে ফাউসি শুক্রবার (১২ জুন) সিএনএনকে বলেছেন।

তিনি বলেন, আপনি যখন দেখবেন হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বাড়তে শুরু করেছে, তখন আপনাকে খুব মনোযোগ দিতে হবে। ফাউসি বলেন, যদিও করোনার দ্বিতীয় ঢেউ যুক্তরাষ্ট্রে আঘাত হানে তবে তা আগের মতো মারাত্মক পর্যায়ে পৌঁছাবে না।

ড. অ্যান্থনি ফাউসি পরামর্শ দিয়েছেন সবাই যেন সামাজিক দূরত্ব বজায় রাখে এবং জনসম্মুখে বের হলে মাস্ক পরে এতে করে সংক্রমণের ঝুঁকি কমবে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর মতে, গত মাসে ৮০ শতাংশ আমেরিকান স্ব-বিচ্ছিন্ন (হোম আইসোলেশন) ছিলো এবং ৭৪ শতাংশ মানুষ জনসম্মুখে বের হলে মুখে মাস্ক ব্যবহার করেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লাখের বেশি মানুষ এবং করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ১ লাখ ১৫ হাজার।