দক্ষিণ আফ্রিকায় গির্জায় হামলা, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ আফ্রিকার একটি গির্জায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হামলার ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন।

শনিবার (১১ জুলাই) সকালে জোয়ানেসবার্গ শহরের পশ্চিমে এ ঘটনা ঘটে। এ ঘটনায় জড়িত সন্দেহে অন্তত ৪০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বিবিসির খবরে বলা হয়েছে, জিম্মিদশা থেকে নারী, পুরুষ ও শিশু উদ্ধার করা হয়েছে। এছাড়া রাইফেল, শটগান ও হ্যান্ডগানসহ ৪০টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ইন্টারন্যাশনাল পেন্টেকোস্টাল হলিনেস গির্জায় হামলাকারীরা একটি বিচ্ছিন্নতাবাদী দলের সদস্য।

২০১৬ সালে সাবেক নেতার মৃত্যুর পর থেকে গির্জার নেতৃত্ব নিয়ে বিবাদ চলছে। দক্ষিণ আফ্রিকার বার্তা সংস্থা আইওএল এর সংবাদ অনুযায়ী, ২০১৮ সালে গির্জার সদস্যদের মাঝে গোলাগুলির ঘটনায় পুলিশকে ডাকা হয়। দ্য সোয়েটান সংবাদপত্রের খবরে বলা হয়, গত বছর গির্জার প্রায় ৬ দশমিক ৫ মিলিয়ন টাকা গায়েব হওয়ার ঘটনা আলোচনায় আসে।

পুলিশের মুখপাত্র ব্রিগেডিয়ার ভিশ নাইডু বলেন, হামলাকারীরা ভেতরে থাকা লোকদের ইঙ্গিত দিয়েছিল যে তারা এই জায়গাটি দখল করতে আসছে।

তিনি জানান, চারজন গাড়ির ভেতরে গুলিবিদ্ধ হয় এবং আগুনে পুড়ে মারা যায়। আরেকজন নিরাপত্তারক্ষী যিনি সাহায্য করতে এগিয়ে আসছিলেন তিনিও গুলিবিদ্ধ হয়ে মারা যান।

দক্ষিণ আফ্রিকার পুলিশ সার্ভিস (এসএপিএস) জানিয়েছে, আটককৃতরা এসএপিএস, দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ডিফেন্স ফোর্স, জোহানেসবার্গ মেট্রো পুলিশ ডিপার্টমেন্ট এবং ডিপার্টমেন্ট অব কারেকশনাল সার্ভিসের সদস্য।

দক্ষিণ আফ্রিকার এই গির্জায় প্রায় ৩০ লাখ সদস্য রয়েছে।

আপনার মতামত লিখুন :