করোনা চিকিৎসায় ভারতে ইটোলিজুমাব ব্যবহারের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসা বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। উপায় খুঁজছেন করোনা সংক্রমণ থেকে বাঁচার। তারই অংশ হিসেবে ভারতে চিকিৎসকদের পরামর্শে সংকটজনক করোনা রোগীদের চর্মরোগ সোরিয়াসিসের চিকিৎসায় ব্যবহৃত ড্রাগ ইটোলিজুমাব ব্যবহার করার অনুমতি দিয়েছে দেশটির ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

শনিবার (১১ জুলাই) দেশটির ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) জানিয়েছে তীব্র শ্বাসকষ্টে ভোগা করোনা রোগীদের চিকিৎসায় জরুরি অবস্থায় এই ওষুধের পরিমিত ব্যবহার করা যেতে পারে। এক খবরে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।।

করোনা চিকিৎসায় কিছু ওষুধের পরীক্ষামূলক ব্যবহারের কথা বিবেচনা করে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল ড. ভিজি সোমানি ইটোলিজুমাব ব্যবহারে সায় দিয়েছেন। বায়োকন সংস্থার অনুমোদিত ওই ড্রাগটি তীব্র শ্বাসকষ্টের সমস্যায় ভোগা করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি।

একজন চিকিৎসা বিশেষজ্ঞ সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, কোভিড-১৯ রোগীর ওপর এর পরীক্ষামূলক ব্যবহারে সাফল্য পাওয়ার পরেই এর অনুমোদন দেওয়া হয়েছে।

গত কয়েক বছর ধরে সোরিয়াসিসের চিকিৎসার জন্য বায়োকনের তৈরি এই ওষুধটি ব্যবহার করা হচ্ছে বলে জানান তিনি। তবে এই ওষুধটি প্রয়োগের আগে চিকিৎসকদের বা চিকিৎসা সংস্থাকে প্রতিটি রোগীর থেকে লিখিত সম্মতি নিতে হবে বলেও জানা গেছে।

করোনা আক্রান্তের দিক থেকে বিশ্বে তৃতীয়তে আছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ভারত। দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৫০ হাজার ৩৫৮ জন এবং মৃত্যু হয়েছে ২২ হাজার ৬৮৭ জনের।

 

আপনার মতামত লিখুন :