পাঁচ মাস পর মিসরে জুমা, মসজিদ খুলেছে বাহরাইন, প্রস্তুত কাতার



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
আল আজহার মসজিদে জুমার চিত্র, ছবি: সংগৃহীত

আল আজহার মসজিদে জুমার চিত্র, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিভিন্ন দেশ করোনা মহামারির দরুণ বন্ধ থাকা মসজিদগুলো নামাজের জন্য পুনরায় খুলে দিচ্ছে। এরই ধারাবাহিকতায় বাহরাইন ও মিসরের মসজিদগুলো খুলে দেওয়া হয়েছে। সেপ্টেম্বরের ১ তারিখ থেকে কাতারও মসজিদ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার (২৮ আগস্ট) মিসরের বড় বড় মসজিদসমূহে দীর্ঘ পাঁচ মাস পর জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারির আকার ধারণ করলে মার্চ মাসের শেষের দিকে মিসরের সব মসজিদ বন্ধ করে দেয় সরকার। এ সময় শুধু ‘আপদকালীন’ আজান দেওয়া ও একটি মসজিদ থেকে জুমার নামাজের সম্প্রচার অব্যাহত থাকে। করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমে আসলে জুন মাসের শেষে স্বাস্থ্যবিধি মানার শর্তে শুধু পাঁচ ওয়াক্ত নামাজের জন্য মসজিদসমূহ খুলে দেওয়া হয়। শুক্রবার (২৮ আগস্ট) জুমার নামাজের অনুমতির মাধ্যমে ‘আপদকালীন’ পর্বের সমাপ্তি হলো।

এ দিকে জুমার নামাজ চালু হওয়াকে মিসরের জনগণের ‘বিজয়’ বলে অবিহিত করেছেন ধর্মসচিব জাবেয় তায়ে। টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, মিসরের জনগণ যেভাবে স্বাস্থ্য সচেতন হয়েছেন ও সামাজিক দূরত্ব বজায় রাখার প্রতি আন্তরিক হয়েছেন- তা সত্যিই অভূতপূর্ব। আজকের এই আনন্দের দিনে সত্যিকারের নায়ক তারাই।

মসজিদে আমর বিন আস, এটি আফ্রিকার প্রথম মসজিদ, ফুসতাত, মিসর, ছবি: সংগৃহীত 

উল্লেখ্য, মিসরে বড় মসজিদগুলোতে নামাজ চালু হলেও ছোট মসজিদ ও নামাজঘরসমূহ এখনও বন্ধ রয়েছে। পাশাপাশি স্বাস্থ্যবিধির অংশ হিসেবে মসজিদের অজুখানা ও জানাজাঘর বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া নামাজ ব্যতীত অন্য যেকোনো ধর্মীয় আয়োজন সম্পূর্ণরূপে নিষিদ্ধ। মিসরে এখন পর্যন্ত ৯৮ হাজার ৬২ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৪২ জনের।

এদিকে শুক্রবার (২৮ আগস্ট) বাহরাইনের মুসল্লিরা মসজিদে গিয়ে জামাতে ফজরের নামাজ আদায় করেছেন বলে জানিয়েছে আরব নিউজ।

বৃহস্পতিবার বাহরাইনের ধর্ম মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মসজিদে জামাতে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। তবে শুক্রবারের জুমার নামাজ আদায় করা থেকে সবাইকে বিরত থাকবে হবে। জুমার নামাজ শুধু আহমেদ আল ফাতেহ ইসলামিক সেন্টার মসজিদে আদায় করা হবে। মসজিদ খুলে দেওয়া হলেও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি ও নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, সব মসজিদে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে হবে। এ সময় প্রত্যেকটি পদক্ষেপের বিষয়ে কড়া নজরদারি রাখা হবে বলে জানায় বাহরাইনের ধর্ম মন্ত্রণালয়।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বাহরাইনে এখন পর্যন্ত ৫০ হাজার ৭৫৬ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ১৮৯ জনের।

স্বাস্থ্যবিধি মেনে চলছে নামাজ, ছবি: সংগৃহীত

অন্যদিকে মধ্যপ্রাচ্যের দেশ কাতার দৈনিক পাঁচ ওয়াক্তসহ জুমার নামাজ আদায়ের জন্য সব মসজিদ পুনরায় খুলে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

কাতারের সংকট ব্যবস্থাপনা বিষয়ক শীর্ষ কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে কাতারের সব মসজিদ নামাজ আদায়ের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কাতার সরকার বলছে, দেশজুড়ে কড়াকড়ি ধীরে ধীরে তুলে নেওয়া হবে। করোনার সংক্রমণ কিছুটা কমতে থাকায় এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে। কাতারে এখন পর্যন্ত ১ লাখ ১৮ হাজার ১৯৬ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ১৯৬ জনের।