ইসলামি ব্যাংকিংয়ে শরিয়া পালন নিশ্চিত করতে হবে



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ইসলামিক ব্যাংকিং অপারেশনস ইন বাংলাদেশ শীর্ষক অনলাইন ওয়ার্কশপ, ছবি: সংগৃহীত

ইসলামিক ব্যাংকিং অপারেশনস ইন বাংলাদেশ শীর্ষক অনলাইন ওয়ার্কশপ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে প্রচলিত ইসলামি ব্যাংকিংয়ের সকল কার্যক্রমে শরিয়া পরিপালন নিশ্চিত করতে হবে। এ লক্ষে দক্ষ ও যোগ্য জনশক্তি গড়ে তুলতে ট্রেনিং ও ওয়ার্কশপ আয়োজনের কোনো বিকল্প নেই।

৯ সেপ্টেম্বর বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) ও সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের (সিএসবিআইবি) যৌথ উদ্যোগে ‘ইসলামিক ব্যাংকিং অপারেশনস ইন বাংলাদেশ’ শীর্ষক অনলাইন ওয়ার্কশপে বক্তারা এসব কথা বলেন।

ওয়ার্কশপটি সঞ্চালনা করেন বিআইবিএমের প্রশিক্ষণ বিভাগের পরিচালক অধ্যাপক ড. শাহ মো. আহসান হাবীব।

প্রধান অতিথি ওয়ার্কশপ উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস. এম. মুনিরুজ্জামান। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক মো. আলমগীর।

আলোচক ছিলেন, সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ও পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এম আযীযুল হক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব-উল-আলম, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম. শহীদুল ইসলাম, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুর রহমান, ইউনিয়ন ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাসান ইকবাল ও বিআইবিএমের ড. মোজাফফর আহমদ।

ওয়ার্কশপে আলোচকগণ বলেন, ইসলামি ব্যাংকিং অতি দ্রুত বিকাশমান একটি শিল্প। এর সকল কার্যক্রমে শরিয়া পরিপালন নিশ্চিত করতে হবে। এ লক্ষে দক্ষ ও যোগ্য জনশক্তি গড়ে তুলতে ট্রেনিং ও ওয়ার্কশপ আয়োজনের কোনো বিকল্প নেই।

আলোচকগণ এ ধরনের ওয়ার্কশপের আয়োজন করায় বিআইবিএম ও সেন্ট্রাল শরীয়াহ বোর্ডকে ধন্যবাদ জানান।

তারা বলেন, আশাব্যাঞ্জক খবর হলো- সেন্ট্রাল শরীয়াহ বোর্ড বাহরাইনভিত্তিক অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফ্যাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস (আওইফি)-এর এডুকেশন পার্টনার হিসেবে বাংলাদেশে ‘সার্টিফাইড ইসলামিক প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট’ (সিআইপিএ) ও ‘সার্টিফাইড শরীয়াহ অ্যাডভাইজার অ্যান্ড অডিটর’ (সিএসএএ) কোর্স পরিচালনা করছে।

এ ছাড়া তাদের উদ্যোগে ‘সার্টিফিকেট কোর্স অন ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স’ অব্যাহত রয়েছে।

ওয়ার্কশপে অংশগ্রহণকারী শ্রোতাদের জন্য ইসলামি ব্যাংক সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নোত্তরের ব্যবস্থা ছিল। ওয়ার্কশপে সমাপনী বক্তব্য রাখেন বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।