মহানবীর অবমাননার প্রতিবাদ, মিছিলে মিছিলে উত্তাল খুলনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
মহানবীর অবমাননার প্রতিবাদে মিছিলে উত্তাল খুলনা, ছবি: বার্তা২৪.কম

মহানবীর অবমাননার প্রতিবাদে মিছিলে উত্তাল খুলনা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিশ্বনবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ব্যঙ্গচিত্র এঁকে অবমাননা এবং ইসলাম ধর্মের অনুভূতিতে আঘাত করার প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছে খুলনার তওহিদি জনতা।

শুক্রবার (৩০ অক্টোবর) বিকেলে খুলনা জেলা ইমাম পরিষদের ডাকে নগরীর ডাকবাংলো চত্বরে ধর্মপ্রাণ মুসল্লিদের বিশাল বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

এর আগে খুলনা মহানগরীর ৩১টি ওয়ার্ড থেকে স্থানীয় মসজিদের ইমামদের নেতৃত্বে ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল ডাকবাংলা চত্বরে জড়ো হয়। পিকচার প্যালেস মোড়, হুগলি বেকারি থেকে শুরু করে ডাকবাংলা ফেরিঘাট পর্যন্ত ধর্মপ্রাণ মুসল্লিদের মিছিলের ঢল ছিল। সমাবেশ চলাকালীন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর কুশপুতুলিকা দাহ করা হয় এবং তার ছবি ও ফ্রান্সের পতাকার ওপর জুতা ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন মুসল্লিরা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো এবং সেখানকার পত্রিকা শার্লি এবদো কর্তৃক বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ব্যঙ্গচিত্র প্রকাশ করে অবমাননার তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করেন।

বক্তারা বাংলাদেশের জাতীয় সংসদে ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস এবং রাষ্ট্রীয়ভাবে ফ্রান্সের সব পণ্য নিষিদ্ধ করতে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

ইমাম পরিষদ নেতৃবৃন্দ বলেন, ফ্রান্স সরকার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অবমাননা করে নিন্দিত কাজ করেছে। রাসূলের অপমানে কোনো মুসলমান বসে থাকতে পারে না।

বক্তারা ফ্রান্সের সঙ্গে সকল সম্পর্ক ত্যাগ এবং ফ্রান্সের পণ্য বর্জন করতে বিশ্বের মুসলমানদের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে ‘সালাম’ ও ‘আল্লাহ হাফেজ’ নিয়ে কটূক্তি করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিয়াউর রহমানকে বহিষ্কার এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত ও উস্কানি সৃষ্টির অভিযোগে একাত্তর টেলিভিশন বন্ধের আহ্বান জানান।

সমাবেশে সভাপতিত্ব করেন জেলা ইমাম পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা রফিকুর রহমান।

বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মাওলানা গোলাম কিবরিয়া, ইমাম পরিষদ নেতা মাওলানা নাজমুস সউদ, মাওলানা আবুল কালাম আজাদ, মুফতি জিহাদুল ইসলাম, মাওলানা নাসির উদ্দিন কাসেমি, মাওলানা রফিকুল ইসলাম, মাওলানা আনিসুজ্জামান, মাওলানা আবু বক্কর সিদ্দিক, মাওলানা নূর জালালি, মাওলানা শফিকুল ইসলাম, মাওলানা ইলিয়াস ফকির, মুফতি ইমরান বিন হুসাইন, মাওলানা আব্দুল্লাহ, মাওলানা জাহিদুল ইসলাম, মুফতি রবিউল ইসলাম, মুফতি সিফাত উল্লাহ, মাওলানা কেরামত আলীসহ খুলনা অঞ্চলের বিভিন্ন মসজিদের ইমাম ও আলেম নেতৃবৃন্দ।

সারাদেশে বিক্ষোভ: ব্যঙ্গচিত্র প্রকাশ করে ফ্রান্স মুসলমানদের চরম আঘাত দিয়েছে

ফ্রান্সের পণ্য বয়কটের আহবান সাভারের বিক্ষোভ থেকে

ফ্রান্সে নবী করিম সা.-এর অবমাননার প্রতিবাদে ময়মনসিংহে বিক্ষোভ

চরমোনাই পীরের আহ্বানে দলীয় ব্যানারবিহীন বিক্ষোভ

ফ্রান্সে বিশ্বনবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ

রাসূল অবমাননার প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ

নবী করিম সা.-এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে বরগুনায় বিক্ষোভ