ইসলামি ব্যাংকিং বিষয়ে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের অধীনে দু’টি কোর্স উদ্বোধন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ইসলামি ব্যাংকিং বিষয়ে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের অধীনে দু’টি কোর্স উদ্বোধন, ছবি: সংগৃহীত

ইসলামি ব্যাংকিং বিষয়ে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের অধীনে দু’টি কোর্স উদ্বোধন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের অধীনে ইসলামি ব্যাংকিং বিষয়ে বিষেশায়িত নতুন দু’টি কোর্স শুরু হয়েছে। কোর্স দু’টো হলো, সার্টিফাইড ইসলামিক প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট (CIPA) ও সার্টিফাইড শরীয়াহ অ্যাডভাইজার অ্যান্ড অডিটর (CSAA)।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে অনলাইন জুম প্লাটফর্মে সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের উদ্যোগে অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশনস (AAOIFI) প্রবর্তিত এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই দু’টি কোর্সের ৩য় ও ৪র্থ ব্যাচের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের মহাপরিচালক মোহা. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ ওয়াসেক মোঃ আলী, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ মনিরুল মওলা, যুক্তরাষ্ট্রের নিউ অরল্যান্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর এম. কবির হাসান, অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশনসের স্ট্যান্ডার্ডস ইমপ্লেমেন্টেশন অ্যান্ড স্ট্রাটেজিক ডেভেলপমেন্টসের সিনিয়র ম্যানেজার ড. রিজওয়ান মালিক ও আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মোঃ আবদুল আউয়াল সরকার।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ।

অনুষ্ঠানে প্রধান অতিথি মোহা. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হলে আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে। দেশ হবে সমৃদ্ধ ও স্বনির্ভর। এ ক্ষেত্রে ইসলামি ব্যাংকিং ও ফাইন্যান্স শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বর্তমান বাংলাদেশে ইসলামি ব্যাংকিংয়ের বড় চ্যালেঞ্জ হলো- দক্ষ ও যোগ্য জনবলের অভাব। সেন্ট্রাল শরীয়াহ বোর্ড এক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার বলেন, ইসলামি ব্যাংকিং ও ফাইন্যান্স শিল্পের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে হলে দক্ষ ও যোগ্য জনশক্তি গড়ে তুলতে হবে। এ লক্ষ্য অর্জনে সেন্ট্রাল শরীয়াহ বোর্ড আন্তর্জাতিক মানসম্পন্ন সার্টিফাইড ইসলামিক প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট (CIPA) ও সার্টিফাইড শরীয়াহ অ্যাডভাইজার অ্যান্ড অডিটর (CSAA) কোর্স দু’টি পরিচালনা করছে।

উল্লেখ্য, এ পর্যন্ত সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের মাধ্যমে কৃতিত্বের সঙ্গে ৮ জন উত্তীর্ণ হয়ে গৌরবজনক CIPA এবং ২২ জন CSAA ফেলোশিপ অর্জন করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে ৬০ জনের অধিক দেশি-বিদেশি গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।