কুরবানির সময় সংক্রমণ এড়াতে যা করবেন



নিউজ ডেস্ক, বার্তা ২৪
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দ্বিতীয় বারের মতো ঘনিয়ে আসছে কুরবানি। নিরাপদে কুরবানির কাজ সম্পন্ন করতে নিতে হবে বিশেষ স্বাস্থ্য সতর্কতা। বিশেষজ্ঞরা বলছেন, একটু সচেতন হলে এবং উদ্যোগ নিলে পরিবেশ দূষণরোধ এবং রোগ-জীবাণুর বিস্তার এড়ানো সম্ভব।

কুরবানির সময় সংক্রমণ এড়াতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নাক-কান-গলা বিভাগের চিকিৎসক ডা. মো. আবদুল হাফিজ শাফী কয়েকটি পরামর্শ দিয়েছেন। কুরবানির সময় এগুলো মেনে চললে সংক্রমণের আশঙ্কা কমে যাবে।

পরামর্শগুলো হলো-

১। কুরবানি সংশ্লিষ্ট সবাইকে মাস্ক, হ্যান্ড গ্লাভস ব্যবহার করতে হবে। কুরবানি শুরুর আগে-পরে সাবান পানি বা জীবণুনাশক লিকুইড দিয়ে হাত পরিষ্কার করতে হবে। তাহলে সংক্রমণের আশঙ্কা একদম কমে যাবে।

২। মাংস থেকে করোনাভাইরাস সংক্রমণ ছড়ানোর আশঙ্কা নেই বললেই চলে; কিন্তু যদি যে কোনো অসুস্থ ব্যক্তি এসব কাজে যুক্ত থাকেন, তাহলে ওই ব্যক্তির কাছ থেকে ছড়াতে পারে। তাই কুরবানির স্থানে বেশি লোকসমাগম করা যাবে না।

৩। কুরবানি শেষে কুসুম গরম পানি ও সাবান দিয়ে ভালো করে গোসল করুন ও গায়ের পোশাক পরিবর্তন করুন।

৪। কুরবানির মাংস বিতরণের সময় অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে বিতরণ করুন।

৫। সম্পূর্ণ সুস্থ ব্যক্তি দ্বারা মাংস কাটা, প্যাকেট করা এবং ফ্রিজে রাখার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করুন।

৬। নির্দিষ্ট স্থানে কুরবানির পশু জবাই করুন এবং পর্যাপ্ত পানি ঢেলে রক্ত পরিষ্কার করুন। এ ছাড়া যে জায়গায় মাংস কাটা হবে, সেখানে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন।