শবে মিরাজের ইবাদত প্রসঙ্গে



বিল্লাল বিন কাশেম ও তাহমিনা শারমিন, অতিথি লেখক, ইসলাম
কোরআন তেলাওয়াতের দৃশ্য, ছবি: সংগৃহীত

কোরআন তেলাওয়াতের দৃশ্য, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতীয় উপমহাদেশের অনেক মুসলমান ২৬ রজব দিবাগত রাতটি পবিত্র শবে মিরাজ হিসেবে পালন করে থাকেন। রাতটি তারা কোরআন তেলাওয়াত, নফল নামাজ, জিকির-আজকার, দোয়া-দরুদসহ বিভিন্ন নফল ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে কাটান। যদিও আলেমদের মাঝে শবে মিরাজ পালন নিয়ে মতবিরোধ রয়েছে। দেশের সংখ্যাগরিষ্ঠ আলেম শবে মিরাজ পালনের বিরোধী। তাদের অভিমত শবে মিরাজ উপলক্ষে কোনো বিশেষ নামাজ, রোজা হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্রমাণিত নয়। সুতরাং শবে মিরাজকে উপলক্ষ করে এ রাতে বিশেষ নামাজ পড়া, পরের দিন রোজা রাখা বিদআত। এসব অবশ্য আজকের আলোচ্য বিষয় নয়, এটা ভিন্ন প্রসঙ্গ।

বিশ্বব্যাপী প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাসের প্রভাবে আতঙ্ক বিরাজ করছে সর্বত্র। এরই মধ্যে বাংলাদেশের মুসলমানরা সন্ধ্যার পর থেকে শুরু করবেন নফল ইবাদত-বন্দেগি। তবে বিদ্যমান পরিস্থিতিতে শবে মিরাজের ইবাদত বাসায় করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আনিসুর রহমান সরকার বলেছেন, ‘আমরা সবাইকে বলেছি, যারা প্রতি ওয়াক্তে মসজিদে যান জামাতে নামাজ পড়তে, তারা যেন বাসায় অজু করে সুন্নত নামাজ বাসায় পড়ে তারপর মসজিদে যান ফরজ নামাজ পড়তে। এটা স্বল্প সময়ের জন্য।’

তিনি আরও বলেন, ‘শবে মিরাজে বাদ মাগরিব ইমাম শুধু মোনাজাত করবেন। সারারাতের ইবাদত আমরা সবাইকে বাসায় করার আহ্বান জানাচ্ছি।’

প্রতিবছর শবে মিরাজ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররমে ‘লাইলাতুল মিরাজের গুরুত্ব ও তারৎপর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল হয়। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার ওয়াজ মাহফিল বা আনুষ্ঠানিক কোনো কর্মসূচি থাকছে না।

ইসলাম ধর্মমতে লাইলাতুল মিরাজ বা মিরাজের রাত, যা সচরাচর শবে মিরাজ হিসাবে আখ্যায়িত হয়। এটি হচ্ছে সেই রাত, যে রাতে ইসলামের নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঐশ্বরিক উপায়ে ঊর্ধ্বাকাশে আরোহণ করেছিলেন এবং স্রষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন।

ইসলামে মিরাজের বিশেষ গুরুত্ব আছে। কেননা এই মিরাজের রাতেই ইসলাম ধর্মের পঞ্চস্তম্ভের দ্বিতীয় স্তম্ভ নামাজ মুসলমানদের জন্য অত্যাবশ্যক (ফরজ) করা হয় এবং এই রাতেই দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ মুসলমানদের জন্য নিয়ে আসেন নবী মুহাম্মদ (সা.)।

ইতিহাস মতে রজব মাসের ২৬ তারিখের (তারিখ নিয়ে মতভেদ রয়েছে) দিবাগত রাতে কাবা শরিফ থেকে জেরুজালেমে অবস্থিত বায়তুল মুকাদ্দাস গমন করেন। সেখানে তিনি নবীদের নামাজের জামাতের ইমামতি করেন। অতঃপর তিনি বোরাক নামক বিশেষ বাহনে আসীন হয়ে ঊর্ধ্বলোকে গমন করেন। ঊর্ধ্বাকাশে সিদরাতুল মুনতাহায় তিনি আল্লাহতায়ালার সাক্ষাৎ লাভ করেন। এই সফরে ফেরেশতা হজরত জিবরাইল (আ.) তার সফরসঙ্গী ছিলেন।

কোরআনে কারিমের সূরা বনি ইসরাইলের প্রথম আয়াতে এ প্রসঙ্গে বলা হয়েছে, ‘পবিত্র মহান সে সত্তা, যিনি তার বান্দাকে রাতে নিয়ে গিয়েছেন মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যন্ত, যার আশপাশে আমি বরকত দিয়েছি, যেন আমি তাকে আমার কিছু নিদর্শন দেখাতে পারি। তিনিই সর্বশ্রোতা, সর্বদ্রষ্টা।’

কোরআনে মিরাজকে ইসরা বলে অভিহিত করা হয়েছে। আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারী আলেমদের মতে মিরাজ সশরীরে ও জাগ্রত অবস্থায় হয়েছিল। সকল সাহাবা, তাবেয়িন ও তাবে তাবেয়িনের মতও তাই।

মেরাজের রাতে ফলে মুসলমানদের জন্য দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পাঁচটি নির্দিষ্ট সময়ে ফরজ করা হয়। এ জন্য নামাজকে মুমিনের মিরাজ বলা হয়।

মিরাজের ঘটনা ইসলামে যথেষ্ট অর্থবহ, তবুও মিরাজ উপলক্ষে বিশেষ রাত উৎযাপনকে ইসলামি চিন্তাবিদরা সমর্থন করেন না। এটা ঠিক, মিরাজের মাধ্যমে আল্লাহতায়ালা হজরত রাসূলুল্লাহ (সা.)-কে বিশেষ নৈকট্য দান করেন। মুসলমানদের নামাজ উপহার দেন। নিঃসন্দেহে ওই রাতই ছিল ফজিলতপূর্ণ। এই রাতের ফজিলত নিয়ে কোনো মুসলমানের সন্দেহ থাকতে পারে না। তবে এই ফজিলত প্রতি বছরের ২৭ রজবের রাত নয়।

দ্বিতীয় কথা হলো, নির্ভরযোগ্য মতানুসারে মিরাজ সংঘটিত হয়েছিল নবুওয়তের পঞ্চম বছর। এ ঘটনার পর নবী করিম (সা.) আরও ১৮ বছর সাহাবাদের মাঝে দুনিয়ায় ছিলেন। কিন্তু শবে মিরাজের ব্যাপারে এ দীর্ঘ সময়ে কোথাও কোনো বিশেষ হুকুম দিয়েছেন বলে প্রমাণ পাওয়া যায় না। থাকলে তিনি তা পালনের নির্দেশ দিতেন, গুরুত্বারোপ করতেন। এ রাতে রাসূল (সা.) নিজেও জেগে থাকেননি। সাহাবিদের জাগতে বলেননি। রাসূল (সা.) পৃথিবী থেকে চলে যাওয়ার পর ১০০ বছর সাহাবায়ে কেরাম জীবিত ছিলেন। শতাব্দীজুড়ে এমন একটি ঘটনাও পাওয়া যায় না, যেখানে সাহাবায়ে কেরাম ২৭ রজবকে বিশেষভাবে পালন করেছেন। সুতরাং যে কাজ রাসূল (সা.) করেননি, যে কাজ সাহাবায়ে কেরাম পরিহার করেছেন। সেসব কাজকে দ্বীনের অংশ মনে করা, সুন্নত হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করা অথবা এসব প্রচলনের সঙ্গে সুন্নতের আচরণ করা বিদআত। আল্লাহতায়ালা আমাদের হেফাজত করুন। আমিন।

লেখক:
বিল্লাল বিন কাশেম, উপ-পরিচালক ইসলামিক ফাউন্ডেশন এবং তাহমিনা শারমিন, সাংবাদিক
[email protected]

   

হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে সরকার বদ্ধপরিকর: ধর্মমন্ত্রী



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকার ডলারের দাম বৃদ্ধির পরও গত বছরের তুলনায় এ বছর সাধারণ হজ প্যাকেজের খরচ হ্রাস করেছে বলে জানান ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, হজের খরচ সরকারিভাবে ১ লাখ ৪ হাজার ১৭৮ টাকা এবং বেসরকারিভাবে ৮২ হাজার ৮১৮ টাকা কমানো হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) সকালে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪’র শুভ উদ্বোধন অনুষ্ঠানে ফরিদুল হক খান এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা নিশ্চিত করতে দৃঢ়ভাবে কাজ করছে। হজযাত্রীরা যাতে যৌক্তিক খরচে হজব্রত পালন করতে পারে, সে বিষয়েও কাজ করা হচ্ছে।

মন্ত্রী বলেন, হজযাত্রীদের নিবন্ধন থেকে শুরু করে দাফতরিক যে প্রক্রিয়াগুলো রয়েছে, সেগুলো আরও কিভাবে সহজ করা যায়, কিভাবে হজযাত্রীদের আরেকটু বেশি কমফোর্ট দেওয়া যায়, সে বিষয়েও সরকার কাজ করছে।

আগামী বছর হজ ব্যবস্থাপনায় আরও অনেক ইতিবাচক পরিবর্তন আনার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

হজ যাত্রীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা সকলেই যাতে সহি-শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারেন, সেজন্যই এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এখানে আপনাদের প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করা হয়েছে। আপনারা যদি প্রশিক্ষণের প্রতি মনযোগী হতে পারেন তাহলে আপনারা হজের নিয়ম-কানুন, হুকুম-আহকাম, ধারাবাহিক আনুষ্ঠানিকতা- সবকিছু আয়ত্তে আনতে পারবেন।

ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, যুগ্মসচিব মো. নায়েব আলী মন্ডল, যুগ্ম সচিব ড. মো. মঞ্জুরুল হক, ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান বক্তব্য দেন।

;

উমরা ভিসার কোটা হ্রাস, বিপাকে হাজারো যাত্রী



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
পবিত্র মক্কা, ছবি : সংগৃহীত

পবিত্র মক্কা, ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোনো ঘোষণা না দিয়ে আসন্ন হজের প্রস্তুতির জন্য সৌদি আরব উমরা ভিসার কোটা প্রায় ৯০ শতাংশ হ্রাস করেছে। ফলে উমরা ভিসা ইস্যুর সংখ্যা একেবারে নিম্ন পর্যায়ে নেমে গেছে। উমরাযাত্রীদের চাহিদানুযায়ী সৌদি এজেন্সিগুলো(উমরা কোম্পানি) উমরা ভিসা ইস্যু করতে পারছে না। ফলে অপেক্ষমান প্রায় ১০ হাজার বাংলাদেশি উমরাযাত্রী বিপাকে পড়েছেন।

একাধিক উমরা যাত্রী ও এজেন্সির জানা গেছে, মক্কা-মদিনায় বাড়ি ভাড়া এবং বিভিন্ন এয়ারলাইন্সের টিকিট কিনে ভিসা না পেয়ে উমরায় যেতে পারছে না বাংলাদেশিরা। উমরা ভিসা যথাসময়ে না পাওয়ায় শত শত উমরাযাত্রীর গ্রুপ টিকিটের টাকা মার যাচ্ছে। নির্ধারিত উমরাযাত্রী না পেয়ে এয়ারলাইন্সগুলোর সিট খালি যাচ্ছে। এতে টিকিটের টাকা ফেরত না পাওয়ায় উমরাযাত্রী, উমরা এজেন্সিগুলো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। উমরার গ্রুপ টিকিটের টাকা ফেরত দেওয়ার সিস্টেম না থাকায় যাত্রী পরিবহন না করেই বিদেশি এয়ারলাইন্সগুলো কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা হাতিয়ে নিচ্ছে।

আল ওয়াসি ট্রাভেলসের চেয়ারম্যান মাওলানা আবদুল গাফফার খান বার্তা২৪.কমকে বলেন, ‘বার বার চেষ্টা করেও ভিসা মিলছে না। অনেক যাত্রী কর্মক্ষেত্র থেকে ছুটি নিয়ে উমরার অপেক্ষায়, তারা বুঝতে পারছে না- কী করবে; আমরাও কিছু বলতে পারছি না। ভিসা না হওয়ায় যাত্রীরা যেতে পারছেন না। এদিকে এয়ারলাইন্সগুলো টিকিট রিফান্ড করতে অস্বীকার করছে, করোনার পর এমন পরিস্থিতিতে হুমকির মুখে বেসরকারি এজন্সিগুলো। এ অবস্থা চলতে থাকলে পথে বসবে শত শত এজেন্সি।

এমতাবস্থায় হজ এজেন্সির মালিকদের সংগঠন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এয়ারলাইন্সগুলোর প্রতি টিকিটের টাকা রিফান্ডের আহ্বান জানিয়ে বলেন, ‘আশা করি এয়ারলাইন্সগুলো বাস্তবতা উপলব্ধি করে ব্যবস্থা গ্রহণ করবে।’

খোঁজ নিয়ে জানা গেছে, নিয়ম অনুযায়ী আগামী ১৫ শাওয়াল পর্যন্ত উমরা ভিসা ইস্যু করার কথা। কিন্ত সৌদি সরকার ঈদুল ফিতরের পর থেকে দেশটির উমরা কোম্পানিগুলোকে কোটা পদ্ধতিতে ভিসা ইস্যুর সংখ্যা কমিয়ে দিয়েছে। ফলে বাংলাদেশি উমরাযাত্রীদের কাঙ্ক্ষিত ভিসা পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। উমরা এজেন্সিগুলো ভিসার জন্য আবেদন করে কোনো সাড়া পাচ্ছে না। অপেক্ষমান যাত্রীরা ভিসার জন্য এজেন্সিগুলোর দ্বারে দ্বারে ঘুরছেন। অনেক যাত্রী মক্কা-মদিনায় বাড়ি ভাড়া এবং বিমানের টিকিট কিনে উমরা ভিসা না পেয়ে সৌদি যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

গত কয়েকদিনে প্রায় দুই হাজার উমরাযাত্রীর ভিসা না পাওয়ায় বিভিন্ন এয়ারলাইন্সের গ্রুপ টিকিট বাবদ প্রায় দশ কোটি টাকা গচ্চা দিতে হয়েছে। যাত্রীদের উমরা ভিসার আবেদন করেও ভিসা পাওয়া যাচ্ছে না। ফলে গ্রুপ টিকিটের মূল্য বাবদ, সাউদিয়া এয়ারলাইন্স, এয়ার এরাবিয়া ও ইজিপ্ট এয়ার দুই হাজার যাত্রীর প্রায় দশ কোটি টাকা নিয়ে গেছে। এতে যাত্রী ও এজেন্সিগুলো আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এমতাবস্থায় এজেন্সিগুলো উমরা ভিসা ইস্যুর সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেন।

প্রতারণার আশঙ্কায় সতর্ক থাকার আহবান
উমরা ভিসা জটিলতায় যখন জর্জরিত সবাই, মানুষ হন্য হয়ে চেষ্টা করতেছে কোথায় ভিসা পাওয়া যায়? তখন অনেকেই গ্যারান্টিসহ দ্রুতগতিতে ভিসা করিয়ে দেওয়ার কথা বলে বেশি টাকা চাচ্ছে। এমতাবস্থায় হজ এজেন্সির মালিকদের সংগঠন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) নেতৃবৃন্দ এজেন্সির মালিক ও হজযাত্রীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

উমরা ভিসার মেয়াদে পরিবর্তন এনেছে সৌদি
সম্প্রতি উমরা ভিসার মেয়াদে পরিবর্তন এনেছে সৌদি আরব। দেশটির হজ ও উমরা মন্ত্রণালয় জানিয়েছে, আগে উমরা ভিসার ৯০ দিন মেয়াদ গণনা শুরু হতো সৌদিতে প্রবেশের পর। কিন্তু এখন এই নিয়মের পরিবর্তে ভিসা ইস্যুর দিন থেকে ৯০ দিন সৌদিতে অবস্থানের অনুমতি দেওয়া হয়েছে। হজ মন্ত্রণালয় আরও জানিয়েছে, উমরা ভিসার মেয়াদ ১৫ জিলকদ উত্তীর্ণ হবে। এর আগে উমরা ভিসার মেয়াদ থাকত ২৯ জিলকদ পর্যন্ত।

মন্ত্রণালয় স্পষ্ট করে বলেছে, উমরা ভিসা ইস্যু হওয়ার তারিখ থেকে তিন মাস মেয়াদ থাকবে ও তা ১৫ জিলকদের মধ্যেই শেষ হতে হবে। পবিত্র শহর মক্কা ও মদিনায় হজ যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতেই সৌদির হজ ও উমরা মন্ত্রণালয় এবং পররাষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৬ জুনের মধ্যে উমরাকারীদের সৌদি ছাড়তে হবে
পবিত্র হজের প্রস্তুতি শুরুর অংশ হিসেবে উমরাকারীদের সৌদি আরব ছাড়ার তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে। দেশটির হজ ও উমরা মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৬ জুনের মধ্যে বাইরে থেকে আসা সব উমরাকারীকে সৌদি আরব ছাড়তে হবে। ওইদিন আরবি বর্ষপঞ্জিকার ১১তম মাস জিলকদের ২৯তম দিন থাকবে।

সৌদি আরব উমরার জন্য যে ভিসা দিয়ে থাকে সেটির মেয়াদ থাকে ৯০ দিন। দেশটি জানিয়েছে, যাদের কাছে উমরার ভিসা আছে তারা আগামী ১৫ জিলকদ পর্যন্ত সৌদিতে প্রবেশ করতে পারবেন। দেশটি স্পষ্ট করে জানিয়েছে, ভিসা যেদিন ইস্যু করা হয় সেদিন থেকে ৯০ দিনের হিসাব শুরু হয়। যদিও অনেকে মনে করেন যেদিন সৌদিতে প্রবেশ করবেন সেদিন থেকে ভিসার মেয়াদ শুরু হয়। তাদের এ ধারণা ভুল। মন্ত্রণালয় আরও জানিয়েছে, উমরা ভিসার মেয়াদ ৯০ দিনের বেশি কোনোভাবেই বাড়ানো হবে না। এছাড়া এই ভিসা অন্য ভিসা হিসেবেও পরিবর্তন করা হবে না।

এজেন্সির মালিকরা মোনাজ্জেম নয় বিজনেস ভিসা পাবেন
এখনও অনেক হজ এজেন্সির মালিক বা মোনাজ্জেম উমরা ভিসা না পাওয়ায় মক্কা-মদিনায় হাজিদের বাড়ি ভাড়াসহ অন্যান্য কার্যক্রম শুরু করতে সৌদি যেতে পারেনি। আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবার কথা। বাড়ি ভাড়ার কার্যক্রম সম্পন্ন করা না হলে হাজিদের ফ্লাইট নিশ্চিত করা সম্ভব হবে না। সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী আগামী ২৯ এপ্রিল হজ ভিসা ইস্যুর কার্যক্রম সম্পন্ন করতে হবে। অন্যথায় এবার হজে যাওয়ার সুযোগ থাকবে না। ধর্ম মন্ত্রণালয়ের এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে।

এমতাবস্থায় বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ শাখা থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবছর হজযাত্রীদের জন্য সৌদি আরবে বাড়ি ভাড়া বা অন্যকোনো প্রয়োজনে যাওয়ার জন্য মোনাজ্জেম ভিসার পরিবর্তে ‘বিজনেস ভিসা’ প্রদান করা হচ্ছে মর্মে ঢাকাস্থ সৌদি দূতাবাস জানিয়েছে। ফলে এখনও কোনো এজেন্সির প্রতিনিধি বাড়ি ভাড়া বা হজের প্রস্তুতিমূলক কাজের জন্য সৌদি আরব যাওয়ার প্রয়োজন হলে তিনি ‘বিজনেস ভিসায়’ সৌদি আরব যেতে পারবেন।

;

ঈমানের স্বাদ ও মিষ্টতা কী?



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ঈমানের স্বাদ সবাই আস্বাদন করতে পারে না, ছবি : সংগৃহীত

ঈমানের স্বাদ সবাই আস্বাদন করতে পারে না, ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হজরত উমর ইবনুল খাত্তাব (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে, হজরত জিবরাইল (আ.) রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেন, এবার আমাকে ঈমান সম্পর্কে বলুন, রাসুল (সা.) বললেন, ‘ঈমান হলো, তুমি ঈমান রাখবে আল্লাহর প্রতি, তার (আল্লাহর) ফেরেশতাদের প্রতি, তার কিতাবসমূহের প্রতি, তার রাসুলদের প্রতি এবং শেষ দিবসের (কেয়ামত) প্রতি। (এবং) তুমি ঈমান রাখবে তাককিরের ভালো-মন্দের প্রতি।’ হজরত জিবরাইল (আ.) বললেন, আপনি সত্য বলেছেন। -সহিহ মুসলিম : ৮

ঈমানের স্বাদ
হজরত আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি নবী কারিম (সা.)-কে বলতে শুনেছেন, ঈমানের স্বাদ আস্বাদন করবে ওই ব্যক্তি, যে আল্লাহকে রবরূপে, ইসলামকে দ্বীনরূপে এবং মুহাম্মাদ (সা.)-কে রাসুলরূপে সন্তুষ্টচিত্তে গ্রহণ করবে। -সহিহ মুসলিম : ৩৪

সুস্বাদু খাদ্যের স্বাদ সেই বুঝতে পারে যার জিহ্বায় স্বাদ আছে। রোগ-ব্যাধির কারণে নষ্ট হয়ে যায়নি। তদ্রূপ ঈমান ও যাবতীয় আমলের স্বাদও ওই খোশনসিব ব্যক্তিই অনুভব করে, যে সম্পূর্ণ সন্তুষ্টিচিত্তে ও সর্বান্তকরণে আল্লাহকে রব ও পরওয়ারদিগার এবং মুহাম্মদ (সা.)-কে রাসুল ও আদর্শ এবং ইসলামকে পূর্ণাঙ্গ দ্বীন ও জীবন ব্যবস্থা হিসেবে গ্রহণ করে।

আল্লাহতায়ালা, নবী মুহাম্মদ (সা.) ও ইসলামের সঙ্গে যার সম্পর্ক কেবলই বংশগত ও প্রথাগত বা কেবলই চিন্তাগত ও বুদ্ধিগত পর্যায়েই নয় বরং সে আল্লাহর বন্দেগি, মুহাম্মদ (সা.)-এর আনুগত্য এবং ইসলামের অনুসরণকে মনেপ্রাণে নিজের জীবনে গ্রহণ করে নেবে। সেই ঈমানের স্বাদ আস্বাদন করতে পারবে। -মাআরিফুল হাদিস : ১/৯১

ঈমানের মিষ্টতা
হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, নবী কারিম (সা.) বলেছেন, তিনটি গুণ যার মধ্যে থাকবে সে ঈমানের মিষ্টতা অনুভব করবে। আল্লাহ ও তার রাসুল তার কাছে সবকিছু থেকে অধিক প্রিয় হওয়া, কাউকে ভালোবাসলে শুধু আল্লাহরই জন্য ভালোবাসা, আর কুফুরিতে ফিরে যাওয়াকে এমন ঘৃণা করা, যেমন সে ঘৃণা করে আগুনে নিক্ষিপ্ত হওয়াকে। -সহিহ বোখারি : ১৬

এই হাদিসের বিষয়বস্তুও আগের হাদিসের বিষয়বস্তুর প্রায় কাছাকাছি। উপস্থাপনায় কিছুটা ভিন্নতা রয়েছে। এই হাদিসে বলা হচ্ছে, ঈমানের মিষ্টতা ওই ব্যক্তিই অনুভব করতে পারবে, যে আল্লাহ ও তার রাসুলের ভালোবাসায় পরিপূর্ণ সমর্পিত থাকবে; আল্লাহ ও তার রাসুলকে জগতের সবকিছু থেকে বেশি ভালোবাসবে। অন্য কারও প্রতি যদি তার ভালোবাসা হয়, তা হবে সম্পূর্ণ এই ভালোবাসার অধীন। আর ইসলাম তার এতই প্রিয় যে, ইসলাম থেকে ফিরে যাওয়া, কুফুরিতে লিপ্ত হওয়া তার কাছে আগুনে নিক্ষিপ্ত হওয়ার সমতুল্য। -মাআরিফুল হাদিস : ১/৯১

;

মসজিদ নির্মাণ করবে দাউদ কিম

কোরিয়ার প্রতিটি গলি থেকে ভেসে আসবে আজানের সুর



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
জমি কেনার দলিল হাতে দাউদ কিম, ছবি : সংগৃহীত

জমি কেনার দলিল হাতে দাউদ কিম, ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েক বছর আগে ইসলাম ধর্ম গ্রহণকারী দক্ষিণ কোরিয়ান ইউটিউবার দাউদ কিম মসজিদ নির্মাণের ঘোষণা দিয়েছেন। এরই মধ্যে মসজিদের জন্য জমিও কিনেছেন তিনি। ইনস্টাগ্রামে ওই জমি ও তার দলিলের ছবি শেয়ার করেছেন দক্ষিণ কোরিয়ার নাগরিক এই নওমুসলিম। তিনি দেশটির ইঞ্চোন শহরে মসজিদটি নির্মাণ করবেন বলে আশা প্রকাশ করেছেন।

ইনস্টাগ্রামে কিম লিখেছেন, ‘অবশেষে আপনাদের সাহায্যে আমি ইঞ্চোনে মসজিদ নির্মাণের জন্য জমি ক্রয়ের চুক্তিতে স্বাক্ষর করেছি। খুব শিগগিরই জায়গাটিতে মসজিদ নির্মিত হবে। আমি বিশ্বাস করতে পারছি না আমার এই স্বপ্ন পূরণ হচ্ছে।’

ওই পোস্টে তিনি আরও লেখেন, ‘ওই জমিতে মসজিদের পাশাপাশি একটি ইসলামিক পডকাস্ট স্টুডিও তৈরির ইচ্ছা আমার। সত্যি এটি একটি দুঃসাহসিক পদক্ষেপ, এতে বহু সমস্যার সম্মুখীন হওয়া লাগতে পারে। তবে আমার বিশ্বাস- আমি এগুলো সম্পন্ন করতে সক্ষম হব।’

দাউদ কিম আশাবাদ ব্যক্ত করে লিখেছেন যে, ‘এমন একটি দিন আসবে, যেদিন কোরিয়ার প্রতিটি গলি আজানের সুমধুর ধ্বনিতে ভরে উঠবে। এ জন্য আমি চেষ্টা করে যাচ্ছি।’

কিম ২০১৯ সালের সেপ্টেম্বরে ইসলাম গ্রহণের ঘোষণা দেন। এরপর ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে তিনি সারাবিশ্বে বিখ্যাত বনে যান। জনপ্রিয় এই ইউটিউবার তার নিয়মিত ব্লগে ইসলামিক বিভিন্ন কনটেন্ট, নামাজ পড়ার ভিডিওসহ নানা কিছুই পোস্ট করে থাকেন। ২০২২ সালে কিম বাংলাদেশ ভ্রমণ করেন। বাংলাদেশ ঘুরে তিনি পবিত্র উমরা পালন করতে সৌদি আরব যান।

দক্ষিণ কোরিয়ার এই গায়ক ইউটিউবিং করতে বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়ান। ঘুরতে ঘুরতে তিনি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও তিউনিশিয়া যান। দেশগুলোতে গিয়ে ইসলাম ধর্মকে কাছ থেকে দেখে ও বুঝে তিনি আকৃষ্ট হন। ইসলামের জীবনবিধান দেখে তিনি অনুপ্রাণিত হন। ইসলাম ধর্ম গ্রহণ করে পুরোপুরি মুসলমান হয়ে যান।

দক্ষিণ কোরিয়া উত্তর-পূর্ব এশিয়ার একটি দেশ। যা কোরিয় উপদ্বীপের দক্ষিণ অংশ নিয়ে গঠিত। সিউল দক্ষিণ কোরিয়ার বৃহত্তম শহর ও রাজধানী। সিউল বিশ্বের শীর্ষ ১০টি ধনী শহরের তালিকায় থাকা একটি শহর।

দক্ষিণ কোরিয়ায় ইসলামের উপস্থিতি খুবই সামান্য। ২০০৫ সালেও দেশটির আদমশুমারিতে মুসলিমদের কোনো বিভাগের সদস্য হিসেবে ধরা হত না। বর্তমানে দেশটিতে ২ লাখ মুসলিম রয়েছে, যাদের বেশিরভাগ বিভিন্ন মুসলিম প্রধান দেশ থেকে আসা অভিবাসী এবং কিছু ধর্মান্তরিত বাসিন্দা। দেশটিতে ২১টি মসজিদ, ১৩টি ইসলামিক সেন্টার ও ১৪০টির মতো নামাজের স্থান রয়েছে।

১৯৬৯ সালে কোরিয়ান সরকার প্রদত্ত জমিতে গড়ে ওঠে সিউল কেন্দ্রীয় মসজিদ ও ইসলামিক সেন্টার। সিউল সেন্ট্রাল মসজিদ দক্ষিণ কোরিয়ার প্রথম মসজিদ। যা হেনামডং সিউলে অবস্থিত। মসজিদটি ইতিমধ্যে বিশ্বের অনন্য সুন্দর মসজিদ হিসেবে খ্যাতি অর্জন করেছে।

;