কাবার ইমামদের নতুন শিডিউল

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
পবিত্র কাবার ইমামদের শায়খ সুদাইস, ছবি: সংগৃহীত

পবিত্র কাবার ইমামদের শায়খ সুদাইস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পবিত্র মক্কা নগরীর মসজিদে হারামে সব সময়ই একাধিক ইমাম ও মোয়াজ্জিন নামাজ এবং আজান পরিচালনার দায়িত্ব পালন করে আসছেন। কিন্তু মহামারি করোনার কারণে এবার নামাজ ও আজানের দায়িত্ব পালনে ইমাম ও মোয়াজ্জিনদের বিষয়ে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মসজিদে হারামে ইমাম এবং মোয়াজ্জিনের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে হারামাইন কর্তৃপক্ষ। হারামাইনের প্রেসিডেন্ট ও মসজিদে হারামের প্রধান খতিব শায়খ ড. আবদুর রহমান আস সুদাইসি সংশ্লিষ্টদের সঙ্গে পরামর্শ এ নির্দেশনা জারি করেন।

জানা গেছে, মসজিদে হারামের ইমাম ও মোয়াজ্জিনদের জন্য করোনা থেকে নিরাপদে হোমকোয়ারেন্টাইনে থাকার সুযোগ করে দিতেই এ নতুন নিয়ম করা হয়েছে।

রোববার (২৯ মার্চ থেকে) থেকে কাবা শরিফ তথা মসজিদে হারামে নতুন নিয়মে নামাজের আজান ও জামাত অনুষ্ঠিত হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী ৪ এপ্রিল পর্যন্ত মোট ৭ দিন সাতজন ইমাম নামাজের জামাত পরিচালনা করবেন। এর আগে একদিনে কয়েকজন ইমাম বিভিন্ন ওয়াক্তে ইমামতি করতেন।

নতুন শিডিউল অনুযায়ী রোববার (২৯ মার্চ) শায়খ আবদুর রহমান আস সুদাইসি, সোমবার (৩০ মার্চ) শায়খ সাউদ বিন ইবরাহিম বিন মুহাম্মাদ শোরাইম, মঙ্গলবার (৩১ মার্চ) শায়খ ইয়াসির ইবনে রাশেদ আদ দুসাইরি, বুধবার (১ এপ্রিল) শায়খ ড. ফায়সাল জামিল গাজাওয়ি, বৃহস্পতিবার (২ এপ্রিল) শায়খ ড. আবদুল্লাহ আওয়াদ আল জুহানি, শুক্রবার (৩ এপ্রিল) শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলাহ ও শনিবার (৪ এপ্রিল) শায়খ মাহের বিন হামাদ আল মুয়ায়ক্বিলি নামাজ পড়াবেন।

এই সাত ইমাম পবিত্র কাবা শরিফে একদিন করে জামাতের ইমামতি করবেন। এ ছাড়া কাবা শরিফের মোয়াজ্জিনদের মধ্যে প্রতিদিন দু’জন আজানের দায়িত্ব পালন করবেন।

আপনার মতামত লিখুন :