ঈদুল আজহার তারিখ জানা যাবে মঙ্গলবার সন্ধ্যায়



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ঈদুল আজহার তারিখ নির্ধারণে চাঁদ দেখা কমিটির বৈঠকে বসবে মঙ্গলবার সন্ধ্যায়, ছবি: সংগৃহীত

ঈদুল আজহার তারিখ নির্ধারণে চাঁদ দেখা কমিটির বৈঠকে বসবে মঙ্গলবার সন্ধ্যায়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৪৪১ হিজরি সনের পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ ও জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

এই সভার মাধ্যমে জানা যাবে, বাংলাদেশে কবে জিলহজ মাস শুরু হবে। জিলহজ মাসে ১০ তারিখে ঈদুল আজহা পালিত হয়।

সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা নিচের টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর অনুরোধ করা হয়েছে।

টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর হলো- ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।

বাংলাদেশের আকাশে মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেলে ঈদুল আজহা পালিত হবে ৩১ জুলাই, শুক্রবার। আর মঙ্গলবার জিলহজ মাসের চাঁদ না দেখে গেলে বৃহস্পতিবার থেকে জিলহজ মাস শুরু হবে এবং ঈদুল আজহা পালিত হবে ১ আগস্ট, শনিবার।

এদিন মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুযায়ী পশু কোরবানি করেন।

পশু কোরবানির মাধ্যমে মানুষের মাঝে আত্মদান ও আত্মত্যাগের মানসিকতা সঞ্চারিত হয়। আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীর সঙ্গে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেওয়ার মনোভাব অর্জিত হয়।

তবে এবার করোনা পরিস্থিতির কারণে দেশের কোথাও খোলা মাঠে কিংবা ঈদগাহে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে না। ঈদের জামাত মসজিদে আদায় করা হবে সেই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে কোরবানি পালন করতে ধর্মপ্রাণ মানুষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

হজের আনুষ্ঠানিকতা শুরু



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মূল হজ পাঁচ বা ছয় দিন হয়ে থাকে। হজের মূল কার্যক্রম শুরু হয় ৭ জিলহজ রাত অথবা ৮ জিলহজ সকালে হাজীদের মিনায় রওয়ানা হওয়ার মধ্য দিয়ে। বুধবার (০৬ জুলাই) থেকেই মসজিদুল হারাম থেকে মিনা অভিমুখে যাত্রা করেন হজ পালন করতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা মুসল্লিরা।

হজের নিয়তে ইহরাম পরে মিনার উদ্দেশে যাত্রা করেছেন প্রায় ১০ লাখ মুসল্লি। বৃহস্পতিবারই 'লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক' ধ্বনিতে প্রকম্পিত হবে পবিত্র মিনা।

নিয়ম অনুযায়ী, পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পর মিনায় রাত্রি যাপনের পর শুক্রবার (৯ জিলহজ) ফজরের নামাজ আদায় করে, ভোরে আরাফাতের উদ্দেশে যাত্রা করবেন তারা। হজ নির্বিঘ্ন করতে এ বছর এক লাখ নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

;

আরও দুই বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পবিত্র হজ পালনে গিয়ে আরও দুই বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর ১৩ জনের মৃত্যু হলো। মৃতদের মধ্যে চারজন নারী রয়েছেন। ধর্ম মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ধর্ম মন্ত্রণালয় জানায়, ৪ জুলাই মারা যাওয়া মো. আবদুল মোতালিব (৫৮) নওগাঁর সাপাহার উপজেলার তিলনা গ্রামের বাসিন্দা। এর আগের দিন খায়বার হোসেন (৫৫) নামের আরেক বাংলাদেশির মৃত্যু হয়। তিনি রংপুরের পীরগাছা উপজেলার বাসিন্দা।

আগামী ৮ জুলাই পবিত্র হজ পালিত হবে। এবার ১৬৫টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৮৭টি ফ্লাইটের মাধ্যমে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে। এ ছাড়া সৌদি এয়ারলাইনস ৬৪টি ফ্লাইটের মাধ্যমে ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১৪টি ফ্লাইটের মাধ্যমে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী পরিবহন করা হয়েছে।

হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। শেষ হবে ৪ আগস্ট।

;

ঈদের ৫ জামাত বায়তুল মোকাররমে



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। ঈদের দিন সকাল ৭টা থেকে বেলা পৌনে এগারোটার মধ্যে অনুষ্ঠেয় এসব জামাতে স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা অংশ নিতে পারবেন।

বুধবার (৬ জুলাই) ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

আগামী ১০ জুলাই (রোববার) দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। এদিন জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।

;

সৌদি আরবে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবে হজ করতে যাওয়া আরও এক বাংলাদেশি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এ নিয়ে এবারের হজ মৌসুমে সৌদি আরবে ১২ জন বাংলাদেশির মৃত্যু হলো।

ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা–সংক্রান্ত পোর্টাল সূত্রে এসব তথ্য জানা গেছে।

সবশেষ মৃত্যু হওয়া বাংলাদেশি হজযাত্রী হলেন— খয়বর হোসেন (৫৫)। রংপুরের বাসিন্দা খয়বর হোসেন মক্কার আল-মুকাররমায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার পাসপোর্ট নম্বর- EF0156162।

এদিকে চলতি বছর এখন পর্যন্ত ৫৬ হাজার ৯৫২ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৮৯০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৬২ জন।

মোট ১৫৭টি ফ্লাইটে সৌদি গেছেন হজযাত্রীরা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৬টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৬০টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১১টি। গত ৫ জুন হজ ফ্লাইট শুরু হয়েছিল।

;