ঈদুল আজহার তারিখ জানা যাবে মঙ্গলবার সন্ধ্যায়



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ঈদুল আজহার তারিখ নির্ধারণে চাঁদ দেখা কমিটির বৈঠকে বসবে মঙ্গলবার সন্ধ্যায়, ছবি: সংগৃহীত

ঈদুল আজহার তারিখ নির্ধারণে চাঁদ দেখা কমিটির বৈঠকে বসবে মঙ্গলবার সন্ধ্যায়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৪৪১ হিজরি সনের পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ ও জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

এই সভার মাধ্যমে জানা যাবে, বাংলাদেশে কবে জিলহজ মাস শুরু হবে। জিলহজ মাসে ১০ তারিখে ঈদুল আজহা পালিত হয়।

সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা নিচের টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর অনুরোধ করা হয়েছে।

টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর হলো- ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।

বাংলাদেশের আকাশে মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেলে ঈদুল আজহা পালিত হবে ৩১ জুলাই, শুক্রবার। আর মঙ্গলবার জিলহজ মাসের চাঁদ না দেখে গেলে বৃহস্পতিবার থেকে জিলহজ মাস শুরু হবে এবং ঈদুল আজহা পালিত হবে ১ আগস্ট, শনিবার।

এদিন মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুযায়ী পশু কোরবানি করেন।

পশু কোরবানির মাধ্যমে মানুষের মাঝে আত্মদান ও আত্মত্যাগের মানসিকতা সঞ্চারিত হয়। আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীর সঙ্গে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেওয়ার মনোভাব অর্জিত হয়।

তবে এবার করোনা পরিস্থিতির কারণে দেশের কোথাও খোলা মাঠে কিংবা ঈদগাহে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে না। ঈদের জামাত মসজিদে আদায় করা হবে সেই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে কোরবানি পালন করতে ধর্মপ্রাণ মানুষের প্রতি আহ্বান জানানো হয়েছে।