সিঙ্গাপুরের ৬৫ মসজিদে ঈদুল আজহার জামাত হবে



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
সিঙ্গাপুরের একটি মসজিদে স্বাস্থ্যবিধি মেনে চলছে নামাজ আদায়, ছবি: সংগৃহীত

সিঙ্গাপুরের একটি মসজিদে স্বাস্থ্যবিধি মেনে চলছে নামাজ আদায়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশেষ শর্ত সাপেক্ষে সিঙ্গাপুরের ৬৫টি মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। সোমবার (২৭ জুলাই) ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অফ সিঙ্গাপুর (MUIS) এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে।

সিঙ্গাপুরে ‘হ্যারি রায়া হাজি’ নামে পরিচিত ঈদুল আজহার নামাজের জামাত দেশটির ৬৫টি মসজিদে অনুষ্ঠিত হবে। তবে নামাজ আদায়ের জন্য বিশেষ শর্ত মানতে হবে এবং আগে থেকে নামাজের জায়গা রিজার্ভ করতে হবে মুসল্লিদের।

ঈদুল আজহার নামাজে সর্বমোট ৮ হাজার ৭০০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন। ৬৫টি মসজিদের মধ্যে ৪৫টি মসজিদে তিন বার ঈদের নামাজ এবং বাকী ২০টি মসজিদে দুই বার ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। চাঁদের হিসেবে দেশটিতে ৩১ জুলাই, শুক্রবার ঈদুল আজহা পালিত হবে।

সিঙ্গাপুরের ইসলামিক অ্যাফেয়ার্স কাউন্সিল সাম্প্রতিক সময়গুলোতে জুমার নামাজ আদায়কালে মুসলমানদের স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে প্রশংসা করে বলেছেন, ঈদের নামাজে অংশগ্রহণের জন্য মুসল্লিরা MuslimSG অ্যাপ্লিকেশনের মাধ্যমে নামাজের জন্য নিবন্ধন করতে পারবেন।

করোনা পরিস্থিতির কারণে সিঙ্গাপুরের মসজিদগুলোতে সীমিত জায়গা হওয়ার দরুণ অনলাইনে আগাম বুকিং দিয়ে নির্দিষ্ট শর্তপালন সাপেক্ষে জুমার অনুমতি নিতে হচ্ছে। এমতাবস্থায় যারা জায়গা রিজার্ভ করতে পারবেন না, তারা ঘরে জোহরের নামাজ আদায় করবেন। আর ঈদের নামাজ যেহেতু একাকি পড়ার কোনো বিধান নেই, তাই ওয়াজিব এই নামাজের জামাত একাধিক আয়োজন করা হবে।

ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অফ সিঙ্গাপুর ঈদের নামাজের জামাতে বৃদ্ধ, দুর্বল ব্যক্তি এবং ১২ বছরের কম বয়সী শিশু এবং শ্বাসকষ্টজনিত রোগীদের মসজিদে উপস্থিত হতে নিষেধ করেছে।