ছায়ানট কলকাতা’র ‘মাতৃ-বন্দনায় নজরুল’



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
কবি কাজী নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

কবি কাজী নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন দেবীপক্ষ উপলক্ষ্যে, নজরুল-বিষয়ক সাংস্কৃতিক ও গবেষণা-কেন্দ্র ছায়ানট (কলকাতা) ও স্বনামধন্য সঙ্গীত-সংস্থা কোয়েস্ট ওয়ার্ল্ডের যৌথ আয়োজনে ১৮ই অক্টোবর থেকে শুরু হতে চলেছে বিশেষ এক অভিনব উদ্যোগ— ‘মাতৃ-বন্দনায় নজরুল’। পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বিশিষ্ট প্রবীণ ও নবীন নজরুল-সঙ্গীতশিল্পীদের স্বনির্মিত এই মিউজিক-ভিডিও সিরিজের সামগ্রিক পরিকল্পনায় সোমঋতা মল্লিক, নির্মাণ-সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়, সার্বিক সহযোগিতায় ‘নজরুল ডট ইন’ ওয়েবসাইট, ‘রেডিও নজরুল’ ও অন্যান্য মিডিয়া আয়োজকবৃন্দ।

কাজী নজরুল ইসলামের বৈচিত্রপূর্ণ সৃষ্টির ভান্ডারে তাঁর রচিত ভক্তিগীতি বিশেষ উল্লেখের দাবি রাখে। এবার নবীন মন্ত্রে হবে জননী তোর উদ্বোধন, জাগো যোগমায়া জাগো মৃন্ময়ী, আমার আনন্দিনী উমা আজো এলো না তার মায়ের কাছে, মাগো চিন্ময়ী রূপ ধরে আয়সহ বেশ কয়েকটি গান খুবও কোয়েস্ট ওয়ার্ল্ডের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে।

উল্লেখ্য, গত ৪ মে থেকে ছায়ানট (কলকাতা) সান্ধ্যকালীন ফেসবুক লাইভে নজরুল বিষয়ক অনুষ্ঠানের শুরু করে ১৫০তম পর্ব অতিক্রম করেছে।

ছায়ানট কলকাতার সভাপতি সোমঋতা মল্লিক এই উদ্যোগ সম্পর্কে বার্তা২৪.কম’কে বলেন, ‘প্রতিদিন এই ফেসবুক লাইভ অনুষ্ঠানটি বিশ্বের বিভিন্ন প্রান্তের নজরুলপ্রেমীরা উপভোগ করেন। আমাদের দর্শকরা অত্যন্ত বিদগ্ধ, তাঁরা প্রায় প্রত্যেকেই নজরুল চর্চার সাথে যুক্ত, তাঁদের সুচিন্তিত মতামত আমাদের অনুষ্ঠানকে সমৃদ্ধ করে।’

তিনি বলেন, ‘১৫০তম পর্ব অতিক্রম করা খুব সহজ ছিলনা। বহু গুণী শিল্পী এই আয়োজনে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন বলেই তা সম্ভব হয়েছে। প্রবীণ ও নবীন শিল্পীদের সুন্দর উপস্থাপনা অনুষ্ঠানটিকে জনপ্রিয় করেছে। প্রতিদিন শিল্পীরা তাঁদের নির্বাচনে রাখেন বহু স্বল্পশ্রুত গান এবং বেশির ভাগ শিল্পীই আদি সুর ও বাণীতে কাজী নজরুল ইসলামের গান পরিবেশন করেন।’

‘নতুন প্রজন্মের শিল্পীদের যথেষ্ট উৎসাহ সত্যিই নজরুলচর্চায় গতি জুগিয়েছে। শিল্পী এবং দর্শকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ১৫০তম পর্ব পেরিয়ে এই অনুষ্ঠান সফলভাবে এগিয়ে যাবে’ বলে প্রত্যাশা করেন ছায়ানট কলকাতা কর্তৃপক্ষ। আশা করেন, নজরুল চর্চাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার।