করোনায় মারা গেলেন জি ২৪ ঘণ্টার এডিটর



মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের বিশিষ্ট সাংবাদিক জি ২৪ ঘণ্টার এডিটর অঞ্জন বন্দ্যোপাধ্যায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। রোববার (১৬ মে) রাত ৯টা ২৫ মিনিটে তিনি মারা যান। পশ্চিমবঙ্গের বাংলা সংবাদমাধ্যম জগতে মহীরূহের পতন রূপে চিহ্নিত করা হচ্ছে এই মৃত্যুকে।

গত ১৪ এপ্রিল করোনায় আক্রান্ত হওয়ায় বেশ কিছুদিন ধরেই কলকাতার ইস্টার্ন বাইপাসের পাশের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। মাঝে সুস্থ হয়ে ফিরেও আসেন দক্ষিণ কলকাতার বাড়িতে। তারপর কয়েক দিন আগে আবার অসুস্থ বোধ করায় ভর্তি হন হাসপাতালে। মারণ ভাইরাসের বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াইটা হেরে গেলেন এই দাপুটে সাংবাদিক।

৩৩ বছরের দীর্ঘ সাংবাদিক জীবনে বাংলা সংবাদমাধ্যমের রূপ বদলের অন্যতম পথপ্রদর্শক ছিলেন অঞ্জন বন্দ্যোপাধ্যায়। ২৪X৭ সংবাদ দুনিয়ায় জি মিডিয়া যখন বাংলা চ্যানেল ২৪ ঘণ্টা লঞ্চ করে, তখন তার প্রথম সারির কর্মীদের মধ্যে ছিলেন তিনি। জীবনের শেষ দিনেই সেই চ্যানেলের দায়িত্ব ছিল তার কাঁধে। যদিও মাঝের কয়েক বছরে এবিপি (আনন্দবাজারে পত্রিকা) ডিজিটাল থেকে TV9-এও এডিটর হিসেবে কাজ করেছেন অঞ্জন বন্দ্যোপাধ্যায়। ক্যারিয়ারের শুরুর দিকে যুগান্তর, আজকাল, ইটিভি-তেও সাংবাদিকতা করেছেন তিনি।

বাংলা সাহিত্যের তুখোড় ছাত্র ছিলেন তিনি। শিক্ষাজীবনে মেধার স্বাক্ষর রেখে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে বিশ্ববিদ্যালয় ছাড়েন। শুরু করেন সাংবাদিকতার পেশাজীবন। লেখায় ও বলায় যুগপৎ অসামান্য নৈপুণ্য দেখিয়েছেন তিনি। বিশ্লেষণেও তিনি ছিলেন ক্ষুরধার। সদ্য সমাপ্ত পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনে তার নেতৃত্বে জি ২৪ ঘণ্টা নিরপেক্ষ সাংবাদিকতার নীতি ও নৈতিকতাকে ঊর্ধে তুলে ধরতে সচেষ্ট থেকেছে। তার মৃত্যুতে পশ্চিমবঙ্গ তথা ভারতীয় সাংবাদিকতার হারালো একজন মেধাবী ও সুদক্ষ সংবাদজ্ঞাপক ব্যক্তিত্বকে।