বুলবুলের প্রভাবে কলকাতায় বৃষ্টি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা
বুলবুলের প্রভাবে আগাম বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়

বুলবুলের প্রভাবে আগাম বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়

  • Font increase
  • Font Decrease

যতই স্থলভাগের দিকে এগিয়ে আসছে ততই শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে বুলবুল। এর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়। তবে শনিবার (৯ নভেম্বর) ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভাসতে পারে কলকাতায়। এমনই জানিয়েছে কলকাতার আবহাওয়া অফিস।

সে কারণে বিপর্যয় মোকাবিলা দপ্তরকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। সেইসঙ্গে ৭ জেলায় সব স্কুল ছুটি ঘোষণা দিয়েছে রাজ্য সরকার।

আবহাওয়া অফিস অনুযায়ী সর্বশেষ খববে বলা হয়েছে, শক্তি বাড়িয়ে অতি ভয়ংকর ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বুলবুল। অভিমুখ বদলে শনিবার মধ্যরাতেই তা দক্ষিণ ২৪পরগনা জেলার সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে আছড়ে পড়বে। স্থলভাগে আছড়ে পড়ার পর ওইসময় বুলবুলের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার। 

ইতিমধ্যে বুলবুলের দাপটে কলকাতায় বৃষ্টির সাথে হাওয়া শুরু হয়েছে। রাত যত বাড়বে বৃষ্টির তীব্রতা বাড়াবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পূর্বাভাস বলা হয়েছে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে শনিবার দিনভর কলকাতায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। তা চলবে রবিবার সকাল পর্যন্ত। তখন কলকাতায় ঘণ্টায় ঝড়ের গতিবেগ থাকবে ৫০ থেকে ৬০ কিলোমিটার।

ঘুর্ণিঝড় মোকাবিলার জন্য কর্মীদের সব ছুটি বাতিল করেছে কলকাতা পৌরসভা। তৈরি করা হয়েছে কন্ট্রোল রুম। সব জেলা অফিসকে সতর্ক থাকতে বলা হয়েছে। বিশেষ করে যে অঞ্চলে অর্থাৎ দক্ষিণ ২৪পরগনার সুন্দরবনে বুলবুল মোকাবিলায় প্রশাসন প্রস্তুত বলে জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

ঘুর্ণিঝড়ির প্রভাবে দুই ২৪পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি ও নদিয়ায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার সকাল থেকেই ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্নেও খোলা হয়েছে কন্ট্রোল রুম। আগাম সতর্কতা হিসেবে দুই ২৪পরগনা, হাওড়া, কলকাতা, পুর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলার সমস্ত স্কুলগুলিতে শনিবার ছুটি ঘোষণা করেছে রাজ‍্য সরকার।

আপনার মতামত লিখুন :