শ্রদ্ধার সঙ্গে কলকাতায় পালিত হলো ঈদে মিলাদুন্নবী

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা
নবী মোহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে বর্ণাঢ্য পদযাত্রা বের হয়, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

নবী মোহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে বর্ণাঢ্য পদযাত্রা বের হয়, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

রাজ্য জুড়ে শ্রদ্ধার সঙ্গে পালিত হয়েছে ইসলাম ধর্মের প্রবক্তা হজরত মহম্মদের জন্মদিন। কলকাতাতেও যথাযোগ্য মর্যাদার সাথে রবিবার পালিত হলো দিবসটি। বিশেষ দিনটি উপলক্ষে শহরে এদিন মিছিল সহ বিভিন্ন কর্মসূচি নেয় মুসলিম কমিটিগুলো।

বর্ণাঢ্য পদযাত্রা বের হয় পার্কসার্কাস, টালিগঞ্জ, মেটিয়াব্রুজ, খিদিরপুর, গার্ডেনরিচ সহ কলকাতার মুসলিম অধ্যুষিত অঞ্চলগুলোয়। রবিবার ছুটির দিন হওয়ায় পরিবার সহ অনেকেই পা মেলায় এই জুলুসে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, নবী দিবসে সকলেই জানাই আন্তরিক শুভেচ্ছা। শান্তি, সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রাখতে পশ্চিমবঙ্গের সকল মানুষকে আহ্বান করছি।

হজরত মহম্মদের জন্মতিথি উপলক্ষে কলকাতার পার্কসার্কস ময়দানে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে অল ইন্ডিয়া মিলিউলেমা বোর্ড। বোর্ডের দায়িত্বপ্রাপ্ত ফতে আলম বলেন, শিশুদের ভালবাসতেন নবী মোহাম্মদ (সা.)। তাঁর আদর্শ শিশুদের মাঝে তুলে ধরতেই এই আয়োজন।

বোর্ডর অপর দায়িত্বপ্রাপ্ত ড. সুফিয়াজ্জামান বলেন, সবাই শান্তিতে থাকুক। কোনো বিভেদ যেনো আমাদের মধ্যে না থাকে। সেই বার্তাই শিশুদের দিচ্ছি সামান্য মিষ্টি ও ফুল হাতে দিয়ে।

এর আগে সকালে শোভাযাত্রা বের করেন ইসলাম সম্প্রদায়ের ধর্মপ্রাণ মানুষজন। কোলাকুলি, মিষ্টি আদানপ্রদানের পাশাপাশি শুভেচ্ছা বিনিময়ও চলে সেসময়। এছাড়া নবী দিবস বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল দিনভর।

আপনার মতামত লিখুন :