করোনা মোকাবিলায় বিপুল অংকের আর্থিক সাহায্য পেল ভারত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা
করোনার আইসোলেশন ওয়ার্ড, ছবি; বার্তা২৪.কম

করোনার আইসোলেশন ওয়ার্ড, ছবি; বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মোকাবিলায় একে অপরের পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা পরিস্থিতি নিয়ে দুই রাষ্ট্রনায়কের ফোনে বার্তালাপের পর ভারতকে বিপুল অংকের আর্থিক সাহায্য করলো যুক্তরাষ্ট্র।

করোনা মোকাবিলায় ভারতকে ২ দশমিক ৯ মিলিয়ন ইউএস ডলার আর্থিক সাহায্য করল ট্রাম্প সরকার। দেশটির এজেন্সি মারফত এই অর্থ ভারতের হাতে প্রদান করা হয়েছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার জানিয়েছেন, আগামী দিনেও এভাবে ভারতকে সাহায্য করবে আমেরিকা। করোনা পরিস্থিতিতে আমেরিকার দ্য সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও অন্য এজেন্সি ভারতের সঙ্গে কাজ করে চলেছে।

তিনি আরও জানান, করোনা বিশ্বজুড়ে ভয়ানক চেহারা নিয়েছে। এই পরিস্থিতিতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে একসঙ্গে কাজ করে এর মোকাবিলা করতে হবে। আর তাহলেই এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা সম্ভব হবে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, স্বাস্থ্য ক্ষেত্রে ভারতকে গত ২০ বছর ধরে ১ দশমিক ৪ ইউএস ডলার ও সবমিলিয়ে প্রায় ৩ বিলিয়ন ইউএস ডলার আর্থিক সাহায্য করছে আমেরিকা। শেষ খবর অবধি ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ৬৭ জনে। ভাইরাসের থাবায় মৃতের সংখ্যা ১০৯ ছাড়িয়েছে। আমেরিকাতেও করোনায় হাহাকার পড়ে গিয়েছে। সেখানেও কার্যত ঘরবন্দী মানুষ।

অপরদিকে, পশ্চিমবঙ্গের নিরিখে সর্বশেষ খবর অবধি কোভিড-১৯ পজেটিভ কেসের সংখ্যা ৬১। তারমধ্যে ৫৫ জনই সাতটি পরিবারের। রাজ্যে এখনো পর্যন্ত করোনায় মৃত তিন জন। এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ থেকে আরও ১২ জন সুস্থ হয়ে উঠেছেন। আগে ১১ জনকে ছাড়া হয়েছে।

আপনার মতামত লিখুন :