করোনা রুখতে এসির তাপমাত্রা কত হওয়া উচিত?

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা পরিস্থিতিতে রুমে এসি’র তাপমাত্রা কত থাকা উচিত তা নিয়ে গাইডলাইন দিল ভারতের কেন্দ্রীয় সরকার। পাশাপাশি রুমে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কত হওয়া উচিত, সে ব্যাপারেও নির্দেশিকা দিয়েছে দেশটির সরকার।

ভারত সরকারের পরামর্শ অনুযায়ী, ঘর বা অফিসে এসি’র তাপমাত্রা ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে হবে। এছাড়া ওই রুমের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ হতে হবে ৪০ থেকে ৭০ শতাংশ। এই গাইডলাইন তৈরি করেছে ইন্ডিয়ান সোসাইটি অব হিটিং রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ার্স। ভারতবাসীকে কেন্দ্রীয় পূর্তদফতর সেই গাইডলাইন মানার পরামর্শ দিয়েছেন।

ব্যক্তিগত বা অফিস কেমন হওয়া উচিত, সে ব্যাপারে গাইডলাইন দিয়ে বলা হয়েছে, রুমে এসি থাকলেও পর্যাপ্ত আলো-বাতাস যাতে যেতে পারে, তার ব্যবস্থা থাকা দরকার। এবং আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কখনওই ৪০ শতাংশের নীচে নামতে দেওয়া উচিত নয়।

দরকার হলে রুমের মধ্যে একটি পাত্রে পানি রেখে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে, যাতে আপেক্ষিক আর্দ্রতা ৪০ শতাংশের নীচে নামতে না পারে। তাছাড়া, যখন এসি চলবে না, তখন যেন ভালোভাবে বাতাস চলাচল করতে পারে। এছাড়া ফ্যান চললে জানালা খানিকটা খুলে রাখতে বলেছেন বিশেষজ্ঞরা। অথবা এক্সহস্ট ফ্যান থাকলে, তা চালু রাখতে বলা হয়েছে।

বাণিজ্য ও শিল্প সংস্থাগুলোকে পরামর্শ, বাইরের হাওয়া যতটা সম্ভব যেতে দেওয়া উচিত। লকডাউনের সময় বহু বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্বাস্থ্য ও যান্ত্রিক কারণে এগুলো দেখভাল করা দরকার বলে মনে করছে ওই প্যানেল।

সর্বশেষ তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত ৫২২ জন, মৃত ২২ এবং সুস্থ হয়েছেন ১১৯ জন। এছাড়া ভারতের পরিসংখ্যান অনুযায়ী করোনাভাইরাসে আক্রান্ত ৩১ হাজার ৩৩২ জন, মৃত ১ হাজার ৭ জন।

আপনার মতামত লিখুন :