আইনজীবীদের দায়মুক্তির বিধান চেয়ে আইনি নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইনজীবীদের দায়মুক্তির বিধান করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। মামলার তদবিরকারী বা মক্কেল জাল জালিয়াতির আশ্রয় নিলে আইনজীবীকে যেন দায়ী করা না হয়, এ জন্য দায়মুক্তি চাওয়া হয়েছে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) আইন সচিব, বার কাউন্সিল চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে এ নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জেআর খান রবিন। সাত দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে নোটিশে। অন্যথায় আইনের আশ্রয় নেওয়া হবে।

আইনজীবী মো. জেআর খান রবিন জানান, হাইকোর্ট রুলস অনুসারে সংশ্লিষ্ট মামলার সত্যায়িত অনুলিপি যুক্ত করে হাইকোর্ট বিভাগে মামলা দায়ের করতে হয়। এ সুযোগে দালালচক্র ও জালিয়াতি চক্র অনেক সময় জাল-জালিয়াতির মাধ্যমে সুবিধামতো কাগজ তৈরি করে তদবিরকারীকে দিয়ে আইনজীবীদের কাছে পাঠান। আর আইনজীবী এ সব কাগজ সংযুক্ত করে সরল বিশ্বাসে নামে মাত্র ফি নিয়ে আদালতে মামলা দায়ের করেন।

তিনি আরও জানান, পরবর্তীতে যদি এসব কাগজ জাল বলে আদালতে প্রমাণিত হয় তখন আইনজীবী বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হন। কিন্তু এসব কাগজ তৈরির বিষয়ে আইনজীবীরা অবগত থাকেন না। তারপরও মামলা হলে পুলিশের সন্দেহের তীর থাকে আইনজীবীর বিরুদ্ধে। এ কারণে বার কাউন্সিল আদেশে আইনজীবীর অসদাচরণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিধান থাকলেও সরল বিশ্বাসে কৃতকর্মের জন্য দায়মুক্তির কোনো বিধান নেই। যা খুব হতাশাজনক।

আপনার মতামত লিখুন :