৯ বছরের কম বয়সী শিশুর কোনো কাজই অপরাধ নয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

নয় বছরের কম বয়সের শিশুর কোনো কাজই অপরাধ বলে গণ্য হবে না। কারণ এ বয়সে শিশু বুঝতেই পারে না যে সে অপরাধ করেছে। এ জন্য নয় বছরের কম বয়সের কোনো শিশু কাউকে হত্যা করলেও তার বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মামলা করতে পারবে না। এমনকি তাকে গ্রেফতারও করতে পারবে না।

রোববার (৩ নভেম্বর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ পর্যবেক্ষণ দিয়েছেন।

গত ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) ভ্রাম্যমাণ আদালতে (মোবাইল কোর্ট) দণ্ডিত হয়ে টঙ্গী ও যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে বন্দী থাকা ১২১ শিশুকে মুক্তির নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই দিনের লিখিত আদেশে এ পর্যবেক্ষণ দেওয়া হয়েছে। একই সঙ্গে দণ্ডিত শিশুদের প্রত্যেকের দণ্ডের আদেশ সম্বলিত নথি আলাদাভাবে তৈরি করে তা ৭ কার্যদিবসের মধ্যে হাইকোর্টে দাখিল করতে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট ও বিবাদীদের প্রতি নির্দেশ দেওয়া হয়।

পর্যবেক্ষণে আদালত বলেন, ভ্রাম্যমাণ আদালতে নয় বছরের শিশুকেও সাজা দেওয়া হয়েছে। তাদের শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়েছে। ১৮৬০ সালের দণ্ডবিধির ৮২ নম্বর ধারায় বলা হয়েছে নয় বছরের নিচে কোনো শিশুদের কোনো কাজই অপরাধ হিসেবে গণ্য হবে না। অর্থাৎ নয় বছরের নিচে কোনো শিশু যদি কাউকে হত্যাও করে তবে তার বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনো মামলা করতে পারবে না, বা তাকে গ্রেফতার করতে পারবে না।

আরও বলা হয়, ২০১৩ সালের শিশু আইনের ৪৪ ধারায় এ বিধান উল্লেখ করা আছে। মামলার আসামি করতে হলে তাকে বুঝতে হবে যে সে অপরাধ করেছে বা করছে। ৯ থেকে ১২ বছরের শিশুতো ঠিকমতো বুঝতেই পারে না যে সে শাস্তিযোগ্য অপরাধ করছে।

প্রসঙ্গত ৩১ অক্টোবর ‘আইনে মানা তবুও ১২১ শিশুর দণ্ড’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে স্বপ্রণোদিত হয়ে ওই আদেশ দেন আদালত। চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার আব্দুল হালিম পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন। ।

 

আপনার মতামত লিখুন :