পিলখানা হত্যা মামলা: খালাসের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, পিলখানা হত্যা মামলায় তিন বিচারপতি একমত হয়ে রায় দিয়েছেন। যারা হাইকোর্টে খালাস পেয়েছেন তাদের ক্ষেত্রে আপিল করা হবে ।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, মোট ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার রায় ছিলো এটি। তিনজন বিচারপতি ঐক্যমতে পৌঁছেছেন। কিন্তু তিনজনই আলাদা আলাদা রায় দিয়েছেন।

বুধবার (৮ জানুয়ারি) রায় প্রকাশের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে। ইতিমধ্যে তিনজন মারাও গেছেন। যাবজ্জীবন দেওয়া হয়েছে ১৮৫ জনকে। তার ভেতরে একজন মৃত্যুবরণ করেছেন। ১৩ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন ২ জনকে। আদালত ১৫৭ জনকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন, এর ভেতর ২ জন মারা গেছেন। ১৩ জনকে সাত বছর, ১৪ জনকে ৩ বছর, ১ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে ২ জনকে। মোট ৫৫২জনকে সাজা এবং, ২৮৩ জনকে খালাস দেওয়া হয়েছে এই মামলায়। মোট মারা গেছেন ১৪ জন।

আপিল করা হবে কিনা এ বিষয়ে তিনি বলেন, 'রায় পর্যালোচনা করে সিদ্ধান্ত নিবো। তবে যারা খালাস পেয়েছেন তাদের ব্যাপারে আপিল করা হবে। ফৌজদারি কার্যবিধি অনুসারে ৩০ দিনের মধ্যে আপিল করা যাবে।

২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর ওই রায় ঘোষণা করেছিলেন হাইকোর্ট। পূর্ণাঙ্গ রায় প্রকাশের মধ্য দিয়ে এ মামলার বিচারের দ্বিতীয় ধাপ শেষ হলো।

আপনার মতামত লিখুন :