পানি পান করতে ভুলে যাচ্ছেন? মাথায় রাখুন চারটি উপায়



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
পানি পান করে শরীরের ঘাটতি মেটানো উচিত। ছবি: সংগৃহীত

পানি পান করে শরীরের ঘাটতি মেটানো উচিত। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমাদের শরীরের স্বাভাবিক কার্যকারিতা, পরিষ্কার ত্বক, এনার্জি এবং হজমের জন্য বেশি পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। পানি কম খেলে কী হয় তা আমরা সবাই জানি। পর্যাপ্ত পানি পানের অভাবে শরীরের বিভিন্ন কার্যক্ষমতা হ্রাস পেতে থাকে। কিন্তু জানার পরেও কি অভ্যাস পাল্টেছে? নাহ, সব জানার পরেও দিনে খুব বেশি পরিমাণে পানি মোটেই পান করি না।

দিনে কতটুকু পানি পান করবেন

প্রাপ্তবয়স্ক ও কর্মক্ষম নারী-পুরুষের প্রতিদিন দুই থেকে তিন লিটার পানি পান করা প্রয়োজন। কিন্তু সাধারণভাবে যখনই পানির তৃষ্ণা তৈরি হবে, তখনই পানি পান করে শরীরের ঘাটতি মেটানো উচিত। কী কী উপায়ে বারে বারে পানি পান করতে পারবেন তা জেনে নিন।

সর্বদা নিজের কাছে পানির বোতল রাখুন:

আপনি যেখানেই যান না কেন অফিসে, শপিং মলে বা পার্কে সাথে পানির বোতল নিয়ে বের হতে ভুলবেন না। সাথে বোতল থাকলে তেষ্টা পেলেই মাঝে মাঝেই পানি পান করতে পারবেন্। তাছাড়া বাইরের অপরিশোধিত পানি পান করার ফলে অসুস্থ হওয়ার আশঙ্কাও কমাতে পারবেন।

প্রতিদিন দুই থেকে তিন লিটার পানি পান করা প্রয়োজন.png
প্রতিদিন দুই থেকে তিন লিটার পানি পান করা প্রয়োজন। ছবি: সংগৃহীত

পানির পরিবর্তে জুস পান করতে পারেন:

যদি মনে হয় তেষ্টা পাচ্ছে অথচ পানি পান করতে ইচ্ছা করছে না, জিভ চাইছে অন্য কিছুর স্বাদ তাহলে ইনফিউজড বোতল কিনুন। যাতে বিভিন্ন ফলের রস, সবজির রস নিয়ে ঘুরতে পারবেন। মাঝে মাঝে স্বাদ বদলের ইচ্ছা হলে খেতেও পারবেন। শরীরে পুষ্টিও হবে।

পানি পানের রুটিন বানান:

তেষ্টা পেলে ঠিক পানি পান করে নেব এটা আসলে হয় না। হাজার বার মনে রেখেও পানি পান করতে আমরা ভুলেই যাই। তাই পানি পান করার জন্যও পারলে একটা টাইমটেবিল বানান।

পরিমাপ করুন:

আজকাল তো প্রায় প্রায় প্রতি কাজ করার জন্যই আমাদের ফোনের উপর নির্ভর করতে হয়। তাহলে পানি পানের বিষয় কেন বাদ যাবে। টেকনোলজির ব্যবহার করুন। বিভিন্ন অ্যাপ আছে  ডেলি ওয়াটার ফ্রি এক্সিট। দিনে কত পরিমাণ পানি পান করা উচিৎ ছিল আর কতটা খেলেন মেপে জানিয়ে দেবে আপনাকে।