খাবার পরে ফল খাওয়া ভালো নাকি খারাপ? জানুন বিশেষজ্ঞের পরামর্শ



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
ফল খাওয়ার সর্বোত্তম সময় হলো নাস্তার সময়। ছবি: সংগৃহীত

ফল খাওয়ার সর্বোত্তম সময় হলো নাস্তার সময়। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফল খাওয়ার সবচেয়ে উপযুক্ত সময় কখন? অনেকের মনেই এই প্রশ্ন আসতে পারে। আসলে এর কোনো সঠিক উত্তর পাওয়া যায় না। কারণ একেক জন ব্যক্তির একেক রকম খাদ্যভাস। তবে, যদি ওজন হ্রাস বা অন্য কোনও স্বাস্থ্য লক্ষ্য বা ডায়াবেটিস থাকে, তবে  ফল খাওয়ার সময়টি অবশ্যই খেয়াল করা উচিত।

ফল খাওয়ার সেরা সময় কোনটি?

পুষ্টিবিদ পূজা মাখিজা সম্প্রতি তার ইনস্টাগ্রামে বলেছেন, খাবারের সাথে মিষ্টি হিসাবে কিংবা খাবারের পরে ফল খাওয়া উচিত নয়। এমন কয়েকটি নির্দিষ্ট কারণ সম্পর্কে

খাওয়ার সাথে ফল খাওয়া যে বুদ্ধিমানের না তার কারণ সম্পর্কে মাখিজা বলেছেন, ফুট্রসে উদ্বায়ী পুষ্টি থাকে। ফুট্রস ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ফলে, মূল খাবারের প্রোটিন, কার্বস এবং ফ্যাট হজম হওয়ার সময় ফুট্রসের পুষ্টি হারিয়ে যায়।

এমনকি আপনি যদি প্রধান খাবারের সাথে এক বাটি ফল খান তবে এটি খাবারে ক্যালোরি যুক্ত করা ছাড়া আর কিছুই করবে না। আপনি যে পুষ্টির সন্ধান করছেন এমনকি তা পাবেন না। এছাড়াও, খাবারের পরে মিষ্টি হিসাবে ফল খাওয়া ভালো এই ধারণাও ভুল।

ফল খাওয়ার উপযুক্ত সময় কখন?

ফল খাওয়ার সর্বোত্তম সময় হলো নাস্তার সময়। এটি ড্যাশ ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করবে। এটি দুপুরের ক্ষুধা কম করবে তবে ক্ষুধাও পরোপুরি নিবারণ করবে না। সকালের নাস্তা হিসেবে ফল খাওয়া স্বাস্থ্যকর। এটি আপনার দিনের সঠিক শুরু এবং হজম শক্তি বাড়িয়ে তুলতে সহায়তা করবে।

ফল খাওয়া স্বাস্থ্যকর। সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচিত হয় ফল। তবে ফলথেকে সর্বাধিক উপকার পাওয়ার জন্য আপনাকে অবশ্যই উপরে বর্ণিত সঠিক প্যাটার্নে এটি খাওয়া উচিত।