চোখের যত্নে



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
সৌন্দর্যের ভাষা চোখ। ছবি: সংগৃহীত

সৌন্দর্যের ভাষা চোখ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌন্দর্যের ভাষা চোখ। সেই চোখ যদি ক্লান্ত দেখায় তবে সৌন্দর্য হারিয়ে যায়। সূর্যরশ্মি চোখের জন্য স্ট্রেনের কারণ। শুষ্কতা, চোখ জ্বালা, চুলকানি, চোখের অ্যালার্জি এবং চোখে অন্ধকার দেখা গ্রীষ্মকালীন মৌসুমে বেশি অনুভূত হয়। তাই চোখের সুস্থতা বজায় রাখতে কিছু টিপস অনুসরণ করুন।

ঠান্ডা পানি

দিনের বেলা ঠান্ডা পানি দিয়ে চোখ স্প্ল্যাশ করুন। এটি চোখ সতেজ করতে সহায়তা করবে। আরও ভালো হয় দশ মিনিটের জন্য চোখের উপর বরফ দিয়ে রাখা। যা রক্তনালীকে সংকুচিত করবে এবং চোখকে শিথিল করবে।

অ্যালোভেরা

আরো একটি কার্যকর প্রতিকার হলো অ্যালোভেরা। চোখের চাপ কমিয়ে আনার জন্য অ্যালোভেরা কিউব করে কেটে চেখের উপরে দিয়ে রাখুন। অ্যালোভেরা চোখ ঠান্ডা এবং নিস্তেজ চোখ  উজ্জ্বল করবে।

অ্যালোভেরা চোখ ঠান্ডা এবং নিস্তেজ চোখ  উজ্জ্বল করবে।
অ্যালোভেরা চোখ ঠান্ডা এবং নিস্তেজ চোখ  উজ্জ্বল করবে। ছবি: সংগৃহীত

শশা

চোখের যত্নে শশা অন্যতম উপাদান। কারণ শশাতে প্রচুর পরিমানে পানি থাকে। শশা টুকরো করে কেটে ১৫ মিনিটের জন্য চোখের উপর দিয়ে রাখুন। এটি আপনার চোখ সতেজ রাখবে।

চোখের নিচের কালো দাগ দূর করে আলুর রস।
চোখের নিচের কালো দাগ দূর করে আলুর রস। ছবি: সংগৃহীত

আলু

ক্লান্ত ও চোখের নিচের কালো দাগ নিয়ে চিন্তিত? তবে এর জন্য সবচেয়ে ভালো আলু। চোখের নিচের কালো দাগ দূর করে আলুর রস। একটি কাঁচা আলু কুচি করে কেটে পাতলা কাপড়ের সাহায্যে চোখের নিচে দিয়ে রাখুন। নিয়মিত ব্যবহার করলে এটি চোকের ক্লান্তি দূর করবে এবং চোখের নিচের কালো দাগ দূর করবে।

চোখ জ্বালা দূর করতে গোলাপ জল সবচেয়ে কার্যকরী।
চোখ জ্বালা দূর করতে গোলাপ জল সবচেয়ে কার্যকরী। ছবি: সংগৃহীত

গোলাপ জল

চোখ জ্বালা দূর করতে গোলাপ জল সবচেয়ে কার্যকরী। চোখের উপর গোলাপ জলে ডুবানো তুলা ১৫ মিনিটের জন্য দিয়ে রাখুন। এছাড়াও চোখের উপর গোলাপ জল স্প্রে করতে পারেন।

স্ট্রবেরি চোখকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে।
স্ট্রবেরি চোখকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে। ছবি: সংগৃহীত

স্ট্রবেরি

স্ট্রবেরি চোখকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে। চোখ রিফ্রেশ করার জন্য স্ট্রবেরি টুকরো করে বা পিষে পুদিনা সাথে মিশিয়ে চোখের উপরে দিয়ে রাখুন। এটি চোখের নিচের কালো দাগও দূর করবে।

চা বানানোর পরে টি ব্যাগ ফ্রিজে রাখুন।
চা বানানোর পরে টি ব্যাগ ফ্রিজে রাখুন। ছবি: সংগৃহীত

টি ব্যাগ

চা বানানোর পরে টি ব্যাগ ফ্রিজে রাখুন এবং কিছু সময়ের জন্য রেখে দিন। চোখের ক্লান্তি দূর করতে শীতল চা ব্যাগ চোখের উপর ১৫ মিনিটের জন্য রাখুন।

টমেটো

টমেটো ত্বককে হালকা করার জন্য পরিচিত এবং এটি চোখের নীচে প্রয়োগ করা যেতে পারে। কিছুটা লেবুর রস এবং এক চিমটি হলুদের সাথে মিশিয়ে চোখের নীচে লাগান। এটি প্রায় ২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে আলতো করে ধুয়ে ফেলুন।