বারান্দার সাজসজ্জা



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
বেলকনি বাড়ির সৌন্দর্যের অন্যতম অংশ। ছবি: সংগৃহীত

বেলকনি বাড়ির সৌন্দর্যের অন্যতম অংশ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমরা অনেকেই বাড়ির ভেতরে সুন্দর করে সাজালেও প্রায়শই বারান্দা বা বেলকনির কথা ভুলে যায়। অথচ বেলকনি বাড়ির সৌন্দর্যের অন্যতম অংশ। তাছাড়াও করোনা মহামারীর এই সময়ে প্রতিবেশীদের সাথে যোগাযোগের মাধ্যমও হয়ে উঠেছে বেলকনি। ভালভাবে সজ্জিত করলে ব্যালকনি প্রিয় স্পটে পরিণত হতে পারে। তাই এটিকে সুন্দর করে সাজানোর প্রস্তুতি নিতে পারেন আপনিও। বেলকনির সৌন্দর্য বৃদ্ধি করতে এবং এটিকে প্রশস্ত দেখানোর জন্য কিছু টিপস এবং হ্যাকস রয়েছে। জেনে নিন সেগুলো-

ভাঁজযোগ্য আসবাবপত্র

প্রশস্ত অথচ সজ্জিত নয় এমন বারান্দা কোনো কাজের না। আপনার যা দরকার তা হলো সঠিক আসবাবপত্র। যদি একটি বিশাল বারান্দা না থাকে তবে হতাশ হবেন না। ভাঁজযোগ্য আসবাব কেবল স্থান সাশ্রয় করে না এগুলো চমৎকার চেহারাও দেয়।

পাত্রে গাছ রোপণ

গাছ পরিষ্কার উপায়ে এবং সঠিক স্থানে রাখলে সৌন্দর্য বৃদ্ধি পাবে। দেওয়ালে বা রেলিংয়ের সাথে রঙিন পট ঝুলিয়ে বিভিন্ন প্রজাতির গাছ রোপন করতে পারেন। এতে বেলকনি হয়ে উঠবে সবুজ ও সতেজ।

সিলিং ল্যাম্প

অনেকেই মনে করেন বেলকনি খালি রাখরে প্রশস্ত দেখাবে। তবে এই ধারণা ভুল। বরং বাহ্যিক স্পেস সাজানো একে সম্পূর্ণ নতুন চেহারা দেবে। অ্যান্টিকের কিছু রঙিন সিলিং ল্যাম্প আপনার বেলকনিতে সৌন্দর্য যোগ করবে।

সাজানো দেয়াল

শুধুমাত্র বাড়ির ভেতরের দেয়াল নয় বেরকনির দেয়ালও সাজতে পারেন। প্রকৃতির সাথে মিলিয়ে  সজ্জিত করার চেয়ে ভালো কিছুই হতে পারে না। দেয়াল হলো ক্যানভাস সেটাকে অ্যান্টিক টুকরো বা ছোট ছোট ফুল দিয়ে সজ্জিত করতে পারেন।

দোলনা

দোলনা আউটডোর স্পেসকে আড়ম্বরপূর্ণ চেহারা দেবে। এটি আরামের স্থান তৈরি করবে।