সাহিত্যর আইকনিক মায়েরা



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
সাহিত্যর আইকনিক মায়েরা। ছবি: বার্তা ২৪.কম

সাহিত্যর আইকনিক মায়েরা। ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

যারা বই পড়া পছন্দ করেন তারা প্রায়ই তাদের পছন্দের চরিত্রগুলোকে নিজের মধ্যে ধারণ করেন। মা চরিত্র আমাদের হৃদয়ে একটি বিশেষ জায়গা রাখে। সম্ভবত আমরা আমাদের নিজের মায়ের সাথে কল্পনা করতে পছন্দ করি। সেরকমই সাহিত্যের বেশ কয়েকটি আইকনিক মায়েদের সর্ম্পকে জেনে নিন সংক্ষেপে।

ম্যাক্সিম গোর্কি রচিত 'মা' থেকে পেলাগে নিলোভনা ভ্লাসোভা

পেলাগে বইয়ের মূল চরিত্র। মাতাল ও গালি দেওয়া স্বামী থাকায় তাকে কারখানায় কাজ করতে হয়েছিল। একই সাথে ছেলেকে বড় করতে হয়েছিল। তার ছেলেও তার সাথে বাবার মতো আচরণ শুরু করেছিলেন তখন তিনি ধৈর্য ধরছিলেন। তিনি নিরক্ষর ছিলেন কিন্তু লাইব্রেরী গড়ে তুলেছিলেন। পরবর্তীতে তিনি রাজনীতিতে য্গে দেন এবং বিপ্লব গড়ে তুলেন।

লুইসা মে অ্যালকোটের লেখা 'লিটল উইমেন' থেকে মার্গারেট মার্চ

এই উপন্যাসের মূল চরিত্র অত্যন্ত পরিশ্রমী একটি পরিশ্রমী মহিলা ছিলেন। তার ৪ টি আলাদা গুণ সম্পন্ন কন্যা সন্তান ছিলো। তিনি তাদের সকলকে সমানভাবে ভালোবাসতেন। তার স্বামী দূরে থাকাকালীন সময়ে তিনি সঠিকভাবে ঘর সামলেছেন।

পার্ল এস বাকের 'দ্য গুড আর্থ' থেকে ও-ল্যান

একটি কৃষক দারিদ্র্য পরিবার থেকে বেড়ে উঠেছে। তার বিয়ে হয় ধনী পরিবারে। স্ত্রী এবং মা হিসেবে তিনি ছিলেন কঠোর পরিশ্রমী এবং বুদ্ধিমান। তার ছয়টি সন্তান রয়েছে, যদিও একজন প্রসবের সময় মারা গিয়েছিল এবং একটি মানসিক সমস্যায় ভুগছিলেন। কিন্তু তিনি তার প্রেমময় হাত দিয়ে তাদের সবার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন যাতে তাদের আরও ভাল জীবন হয়।