ম্যাংগো সাবুদানা ডেজার্ট



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

মায়ের কাছে শুনেছি তার ছোট বেলার গল্প, তখন জ্বর হলে সাবুদানা দুধ দিয়ে জ্বাল করে খাওয়াতো। ছোটবেলায় জ্বরজারি হলে মা আমাকেও এই খাবারটা দিতো যার ঘ্রাণ আর স্বাদ এখনো মনে করতে পারি।

সাবু মূলত উষ্ণমন্ডলীয় পাম গাছের কাণ্ডের ভেতরের অংশ হতে বের হওয়া ভাতের মাড়ের মতো এক ধরণের নির্যাস হতে তৈরি। পুষ্টিগুণে ভরপুর এই সাবুদানা পেটের জন্য খুবই উপকারি।

আজ শেয়ার করব সাবুদানা আর পাকা আম দিয়ে তৈরি একটি ডেজার্ট রেসিপি। এটা এমন একটা ডেজার্ট যা একবার খেলে মনে হবে খাবারটা যেন জলদিই শেষ হয়ে না যায়।  

ম্যাংগো সাবুদানা ডেজার্ট তৈরি করতে যা লাগবে

সাবুদানা আধা কাপ

তিনটি মাঝারি সাইজের আম

জেলি

এভাপোরেটেড মিল্ক দেড় কাপ

কনডেন্সড মিল্ক

যেভাবে তৈরি করবেন

প্রথমে আমের পিউরি তৈরি করতে হবে। এর জন্য ব্লেন্ডিং জারে আম ও ঘন তরল দুধ চার টেবিল চামচ দিয়ে ব্লেন্ড করে নিন। এরপর একটি হাড়িতে পর্যাপ্ত পানি ফুটিয়ে তাতে সাবুদানা দিয়ে দিন। সাবুদানা পানিতে দেয়ার সময় অবশ্যই নাড়তে হবে নইলে দলা পাকিয়ে যাবে।

সাবুদানা সিদ্ধ হলে ভিতরে কিছুটা সাদা আর বাইরে স্বচ্ছ হয়ে আসবে। সিদ্ধ হয়ে গেলে চুরা থেকে নামিয়ে সাবুদানা ছেকে নরমাল পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এতে একটার সাথে আর একটা লেগে যাবে না। এরপর এগুলো ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখতে হবে সার্ভ করার আগ পর্যন্ত। এতে প্রতিটা দানা টাইট থাকবে এবং স্টিকি হবে না।

এবারে এভাপোরেটড মিল্কের সাথে কিছুটা কনডেন্সড মিল্ক মিলিয়ে নিন। তবে বেশি মিষ্টি খেতে চাইলে এভাপোরেটেড মিল্কের পরিবর্তে কনডেন্সড মিল্ক বেশি করে নিয়ে তার মধ্যে নরমাল তরল দুধ মিলিয়ে নিতে পারেন। আর যারা একেবারেই মিষ্টি খেতে চান না তারা পুরোপুরি কনডেন্সড মিল্ক স্কিপ করে যাবেন।

সার্ভ করার সময় আগে থেকে রেডি করে রাখা ম্যাংগো পিউরি একটি পাইপিং ব্যাগে ভরে নিন। একটি গ্লাসে প্রথমে দিন ম্যাংগো পিউরি। এরপর দিন সাবুদানা। এর উপর জেলি বিছিয়ে দিন সমান করে। সবশেষে দিন মিক্সড এভাপোরেটড মিল্ক।

আম দুধের সেই চির চেনা স্বাদ, সাথে মোলায়েম সাবুদানা আর জেলি সব মিলিয়ে তুলতুলে স্বাদের অনূভূতি দেবে। দারুণ ইয়াম্মি এবং স্বাস্থ্যকর এই ডেজার্ট আপনাকে করে তুলবে তৃপ্ত আর ইফতারেও আনবে পূর্ণতা।